Narendra Modi: ৩ কৃষি আইন প্রত্যাহার করছি, বললেন নরেন্দ্র মোদি
PM Modi (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৯ নভেম্বর:  ৩ কৃষি আইন প্রত্যাহার কেন্দ্রের। শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘোষণা করলেন। এদিন বক্তব্যের শুরুতেই একথা বলেন। গুরু পরব উপলক্ষে প্রধানমন্ত্রীর বক্তব, রাজনৈতিক সুদূর প্রসারী প্রভাব রয়েছে। আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনে বিজেপির জন্য মাটি তৈরি করে দিলেন নরেন্দ্র মোদি। কংগ্রেসের তৈরি মাটিকে ঘুরিয়ে দিলেন তিনি। এই কৃষি আইন বাতিলের সঙ্গে সঙ্গে মোদি সরকারকে কৃষক বন্ধু হিসেবে প্রমাণ করা গেল। বিজেপির প্রতি সাধারণ মানুষের মনোভাব একটু হলেও বদলাবে। সিঙ্ঘু বর্ডার, গাজিপুর সীমান্তে আন্দোলনকারী কৃষকদের বিরাট জয়, আজ প্রধানমন্ত্রীর বক্তব্য। আরও পড়ুন- PM Modi Address The Nation: সকাল ৯ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি

এতদিনে কেন্দ্রের বোধোদয় হয়েছে। এই তিন কৃষক বিরোধী আইন বাতিল হওয়ার প্রয়োজন ছিল। কেন্দ্রের এহেন সিদ্ধান্তে দেশের লক্ষ লক্ষ কৃষক উপকৃত হবেন। প্রধানমন্ত্রী এদিন বলেন, কৃষকদের স্বার্থে কৃষি আইন আনা হয়। আন্দোনরত কৃষকদের নতুন করে শুরু করার বার্তাও দিয়েছেন তিনি।কৃষকরা কাজে ফিরুন, চাইছেন প্রধানমন্ত্রী। গুরু নানকের আবির্ভাব দিবসে, তিনি কাউকেই দোষ দিতে চান না। আগামী মাসেই তিনি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের সাংবিধানিক প্রক্রিয়া শুরু হবে।

তিনি এদিন বলেন, ছোট কৃষকদের সুবিধার জন্য এই আইন হয়েছিল। তবে সেভাবে এই আইনের অর্থ কৃষকদের বোঝানো যায়নি। সংসদে শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে। আন্দোলনরত কৃষকরা ট্রাক্টর নিয়ে সেই সময় সংসদ অভিযানের হুমকি দিয়ে রেখেছেন। বিরোধীদের দাবি, সেই বিড়ম্বনা এড়াতেই তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।