Ayodhya Ram Temple: অযোধ্যা রাম মন্দিরে প্রবেশের নয়া নিয়ম, আরতীর সময় দেখে নিন ঝটপট
Ram Temple (Photo Credit: Twitter)

অযোধ্যা, ১৩ মার্চ: অযোধ্যা রাম মন্দিরে প্রতিদিন প্রতিদিন ১ লক্ষের বেশি মানুষের সমাগম হচ্ছে। বুধবার এমনই জানানো হয়। অযোধ্যার রাম মন্দিরে প্রতিদিন যেখানে ১ লক্ষের বেশি ভক্ত সমাগম হচ্ছে, তাতে যাতে বিঘ্ন না হয়, তারজন্যই এবার বেশ কিছু নয়া নিয়ম লাগু করতে চলেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নতুন নিয়ম অনুযায়ী,

রাম জন্মভূমি মন্দিরে সকাল সাড়ে ছটা থেকে রাত সাড়ে নটা পর্যন্ত ভক্তরা প্রবেশ করতে পারবেন দর্শনের জন্য।

খুব সহজ এবং স্বাভাবিক পদ্ধতিতেই মানুষ রামলালার দর্শন করতে পারবেন। ৬০ থেকে ৭৫ মিনিটের মধ্যে রামলালার দর্শন সারতে হবে প্রত্যেককে।

মন্দিরে প্রবেশ করে রামলালার দর্শন পেতে প্রত্যেককে চটি, জুতো, মোবাইল ফোন, পার্স সব বাইরে রেখে আসতে হবে।

কেউ যাতে ফুল, মালা, প্রসাদ নিয়ে রামলালার দর্শন করতে না প্রবেশ করেন, সে বিষয়ে একাধিকবার আবেদন জানানো হয়েছে।

মন্দিরে মঙ্গল আরতী শুরু হবে ভোর চারটে থেকে। শৃঙ্গার আরতীর সময় সকাল ৬.১৫। শয়ন আরতী রাত ১০টায়। শুধুমাত্র শৃঙ্গার আরতী দেখতেই এন্ট্রি পাস সংগ্রহ করতে হবে। অন্য দুই আরতীর জন্য কোনও ধরনের এন্ট্রি পাস নেই বলে জানানো হয়েছে।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের যে ওয়েবসাইট রয়েছে, সেখান থেকে এন্ট্রি পাস সংগ্রহ করত হবে বলে জানানো হয়েছে।

এন্ট্রি পাসের জন্য নাম, মোবাইল নম্বর, আধার কার্ড সবকিছু প্রয়োজন।

মন্দিরে রামলালার দর্শন করতে হুইল চেয়ার ব্যবহার করতে পারবেন শারীরিকভাবে অসুস্থরা। তবে ওই হুইল চেয়ার শুধুমাত্র মন্দিরের মধ্যেই ব্যবহার করা যাবে না। মন্দিরের প্রাঙ্গনের বাইরে কর্তৃপক্ষের ওই হুইল চেয়ার কোনওভাবে ব্যবহারযোগ্য নয় বলে স্পষ্ট জানানো হয়।

মন্দিরে প্রবেশ করতে গেলে, প্রত্যেকের সঙ্গে লাইন ধরে এগোতে হবে। অতিরিক্ত অর্থ দিয়ে কেউ আগেভাগে দর্শন সারতে পারবেন না বলে জানানো হয়েছে।