৬ দিনের ফেস্টিভ সেলে ১৯ হাজার কোটি টাকার ব্যবসা অ্য়ামাজন-ফ্লিপকার্টের
অ্যামাজন, ফ্লিপকার্ট। (Photo Credits: IANS)

দেশের বিভিন্ন সেক্টরে অর্থনৈতিক মন্দার মাঝে মাত্র ৬দিনের ফেস্টিভ সেলে রেকর্ড টাকার ব্যবসা করল দেশের সবচেয়ে বড় দুই ই কমার্স জায়েন্ট-'অ্যামাজন' (Amazon) ও 'ফ্লিপকার্ট' (Flipkart)। দুর্গাপুজোর মুখে ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ফেস্টিভ সেলে প্রায় ১৯ হাজার কোটি ($৩ বিলিয়ন) টাকার ব্যবসা করেছে এই দুই সংস্থা। অনলাইন শপিংয়ের ফেস্টিভ সেলে ব্যবসার ৯০ শতাংশই করেছে ফ্লিপকার্ট-অ্যামজন। এমন কথাই জানায় বেঙ্গালুরুভিত্তিক বাজার গবেষক সংস্থা ' RedSeer Consultancy'। এই দুই 'E কমার্স' সংস্থা ছাড়াও মায়ান্ত্রা, স্ন্য়াপডিল, জাবং সহ  আরও বেশ কয়েকটি অনলাইন শপিং কোম্পানি ফেস্টিভ সেলে বাজার ধরতে নেমেছিল।

আকর্ষণীয় ছাড়, বিনা সুদে ইনস্টলমেন্ট পেমেন্ট সহ নানা অফারের মাধ্যমে ৬ দিন ধরে চলেছিল অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেল ও ফ্লিপকার্ট দিওয়ালি সেল। আরও পড়ুন- দশমীর রাতে মালদহের কালিয়াচকে নৌকাডুবি, দুই শিশু সহ তিন জনের মৃত্যু

ফেস্টিভ সেলে সবথেকে বেশি বিক্রি হয়েছে মোবাইল সেট। ই কমার্স সংস্থাগুলির মধ্যে 'ফ্লিপকার্ট'-ই এগিয়ে বিক্রির বিচারে এগিয়ে থাকল। ' RedSeer Consultancy'-র হিসাব অনুযায়ী ফ্লিপকার্টে ৬০-৬২ শতাংশ বাজার শোয়র দখল করেছে। স্মার্ট বাজেট টিভির বিক্রিও প্রত্যাশার চেয়ে বেসি হয়েছে বলে রিপোর্টে প্রকাশ। বড় ছাড়ের থেকেই EMI-র সহজ সুবিধাই এবার ফেস্টিভ সেল বাজিমাত করেছে।