Delhi Air Pollution: গৃহবন্দী হচ্ছেন দিল্লিবাসীরা, ফের দূষণে ডুবেছে রাজধানী
দিল্লি (Photo Credits: ANI/ Twitter)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: বিপদ যেন কাটছেই না। এখনও শোচনীয় অবস্থায় রয়েছে দিল্লির  (Delhi) দূষণের মাত্রা (Delhi Air Pollution)। টানা তিন সপ্তাহের দম বন্ধ আবহাওয়ার পর ঝক ঝকে আকাশের মুখ দেখেছিল রাজধানী (Capital)। সোমবার এয়ার কোয়ালিটি ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী দু' সপ্তাহ ধরে যে বিপজ্জনক মাত্রার (Very Unhealthy) দূষণে ঢাকা ছিল দিল্লি, সেই তুলনায় অনেকটাই ভালো ছিল। মানুষ খোলা হাওয়ায় শ্বাস নিতে পারছিল। তাই গাড়ির জোড়-বিজোড় নীতির (Odd-Even scheme) স্কিমও বন্ধ করে দিয়েছিল দিল্লির কেজরিওয়াল সরকার। কিন্তু আবার যে কি সেই।

শুধু দিল্লিই নয়, সংলগ্ন গাজিয়াবাদের (Ghaziabad) পরিস্থিতিও খুব একটা ভালো নয়। গুরুগ্রামে (Gurugram) AQI-এর পরিমাণ ছিল ১৬৯, গাজিয়াবাদে ৩১৭ ও বাওয়ানা এলাকায় ৪০৪। অর্থাৎ বিপজ্জনক দূষণে ডুবে রাজধানী দিল্লি সহ আশেপাশের এলাকা। এর কারণ হিসেবে পার্শ্ববর্তী রাজ্য পঞ্জাব ও হরিয়ানার খড় পোড়ানোকেই দায়ী করা হচ্ছে।

আরও পড়ুন, আর জোড়-বিজোড় নীতির দরকার নেই রাজধানীর আকাশ এখন ঝকঝকে, সাংবাদিক সম্মেলনে বললেন কেজরিওয়াল

দিল্লির জনজীবন বিপর্যস্ত। স্কাইমেটের (Skymet) আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী দিনে আরও খারাপ অবস্থা হবে দিল্লির। বাতাসে হওয়ার পরিমাণ খুব কম থাকবে। সবথেকে খারাপ অবস্থা হবে দিল্লি, নয়ডা, গুরুগ্রাম, ফরিদাবাদ, গাজিয়াবাদের। দূষণের ফলে কেউ বাড়ির বাইরে বেরোতে ভয় পাচ্ছেন, পর্যটন শিল্প, ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। দিল্লিবাসীরা টক্সিক বাতাস থেকে বাঁচতে নিজেদের গৃহবন্দী করে রাখছেন নাহলে শহর ছাড়ছেন।