AAP: বিজেপি-কংগ্রেস নয় গুজরাট ভোটের ঢাকে সবার আগে কাঠি দিল আপ, মোদী রাজ্যে প্রার্থী ঘোষণা কেজরির
Bhagwant Mann and Arvind Kejriwal (Photo Credits: PTI)

আমেদাবাদ, ২ অগাস্ট: গুজরাট বিধানসভা নির্বাচন নিয়ে এখনও তেমন চরম তৎপরতা দেখা যাচ্ছে না শাসক দল বিজেপি, প্রধান বিরোধী দল কংগ্রেসের মধ্যে। যদিও জল্পনা ছিল খুব দ্রুত বিধানসভা ভেঙে নির্ধারিত সময়ের আগেই ভোটে যেতে পারে বিজেপি। কিন্তু এখন শোনা যাচ্ছে তেমন সম্ভবনা কম। খুব সম্ভবত চলতি বছর নভেম্বরে নির্ধারিত সময়েই হতে চলেছে গুজরাট বিধানসভা নির্বাচন। কিন্তু বসে না থেকে সবার আগেই আগেই প্রার্থী ঘোষণা করে গুজরাট বিধানসভা ভোটে কাঠি দিয়ে দিলেন অরবিন্দ কেজরিওয়াল।

মুখ্যমন্ত্রী বদল করে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া সামলেছে বিজেপি। সরকার বিরোধী হাওয়া থাকলেও কংগ্রেস আবার তাদের প্রধান নেতা হার্দিক প্যাটেলকে হারিয়ে কিছুটা ব্যাকফুট। এমন সময় গুজরাট রাজনীতিতে দারুণভাবে ঢুকে পড়েছেন আম আদমি পার্টি-র প্রধান অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির পর পঞ্জাবে সরকার দখলের পর এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে বিধানসভা ভোট চমকে দিতে চাইছে আপ। যে কারণে গত কয়েক মাসে বারবার গুজরাটে ছুটে এসেছেন কেজরি। আম আদমি পার্টি-র দাবি, ২৪ বছর পর গুজরাটে এবার বিজেপি হারবে। আর বিজেপি-কে হারানোর ক্ষমতা দুর্নীতিগ্রস্থ আর আপোস করে লড়া কংগ্রেসের নেই। মোদী রাজ্যে পদ্মকে পর্যদুস্ত করবে আপ। এমনই দাবি ঝাড়ু চিহ্নের।

গুজরাটে জিততে সবার আগে সেখানে প্রার্থী তালিকা ঘোষণা করল আম আদমি পার্টি। ১৮২ আসনের গুজরাট বিধানসভায় প্রথম পর্যায়ে ১০টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করল আপ। পঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ডের মত গুজরাটেও কারও সঙ্গে জোট গড়ে নয়, একাই লড়বে আপ। রাজ্যের ১৮২টি আসনেই প্রার্থী দিতে চায় কেজরির দল। যে ১০টি আসনে প্রার্থী ঘোষণা করেছে আপ, তার মধ্যে রাজকোট দক্ষিণে শিবলাল বারাসিয়া আর দেওদর থেকে ভিমাভাই চৌধুরী গুজরাটে কেজরির সবচেয়ে ভরসার পাত্র। কামরেজ থেকে দাঁড়ানো রামধাদুক, নারোদায় আপ প্রার্থী ওমপ্রকাশ তিওয়ারি, রাজকোট গ্রামীণের ঝাডু় চিহ্ন নিয়ে প্রার্থী হওয়া ভাসরাম সাগাথিয়া চমকে দিতে পারেন বলে আপ শিবিরের দাবি। যে দশ আসনে আপ প্রার্থী দিয়েছে তা বিজেপির শক্ত ঘাঁটি। কংগ্রেসের অভিযোগ, গুজরাটে বিরোধী ভোট ভাগ করে বিজেপি-কে সুবিধা করে দিতেই পদ্ম শিবিরের বি দল আপ গুজরাটে লড়ছে।

এই প্রথম গুজরাট বিধানসভায় প্রার্থী দিচ্ছে আপ। গতবার, ২০১৭ গুজরাট বিধানসভায় বিজেপি জিতেছিল ১১১টি-তে, কংগ্রেস জেতে ৬৩টি-তে। ২০১৭ সালে গুজরাটে বিধানসভা নির্বাচন হয়েছিল ডিসেম্বরে।