National Anthem Row: ফের বিতর্কের কেন্দ্রে জাতীয় সংগীত অবমাননা, পরিবারটির বিরুদ্ধে মামলা দায়ের পুলিশের
সিনেমা হলে জাতীয় সংগীত (Photo Credit: IANS)

বেঙ্গালুরু, ৮ নভেম্বর: ফের জাতীয় সংগীতের (national anthem) অবমাননা নিয়ে শোরগোল পড়ল। এবার বিজেপি শাসিত রাজ্য কর্ণাটক। সিনেমা হলে জাতীয় সংগীত চলার সময় উঠে না দাঁড়ানোয় সেই পরিবারের বিরুদ্ধে মামলা দায়ের হল। মামলা দায়ের করল পুলিশ। শুধু মামলা দায়ের করাই নয়, পরিবারটিকে “পাকিস্তানি টেররিস্ট” বলেও দাগিয়ে দেওয়া হয়। এনিয়ে ইতিমধ্যেই একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, জাতীয় সংগীত অবমাননার অভিযোগে ওই পরিবারটিকে হেনস্তা করছে। সেই দলে কন্নড় অভিনেতাও রয়েছেন। ভাইরাল ভিডিওটি দেখেই পুলিশ সুয়োমোটো মামলা রুজু করে। ঘটনার সূত্রপাত ২৩ অক্টোবর। বেঙ্গালুরুর পিভিআর ওরিয়ন মলে (PVR cinema at Orion Mal) আসুরান নামে এক তামিল চলচ্চিত্র প্রদর্শনের সময় ওই ঘটনা ঘটে।

এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক শোরগোল পড়ে। ঘটনার একটি ভিডিও ভাইরাল হতেই দেখা যায়, কন্নড় অভিনেতা (Kannada actors) অরুণ গৌড়ার নেতৃত্বে বেশ কয়েক জন চলচ্চিত্রকার দু'জন পুরুষ এবং দু'জন মহিলাকে হেনস্থা করছেন। 'দেশের জন্য ৫২ সেকেন্ড না-দেওয়া'র জন্য তাঁদের 'পাকিস্তানি সন্ত্রাসবাদী' বলে অভিহিত করা হয়। তবে এই ঘটনা কর্ণাটকে প্রথম নয়। এই বেঙ্গালুরুতেই গত মে মাসে, সিনেমা হলে জাতীয় সংগীত চলার সময় উঠে না দাঁড়ানোয় এক যুবককে গ্রেপ্তার করা হয়েছিল। তারও আগে সঞ্জয়নগরের এক বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেছিলেন, জাতীয় সংগীত চলাকালীন বসে থাকার কারণে আইনক্স সিনেমা হলে একদল দুষ্কৃতী তাঁর উপর হামলা করে। আরও পড়ুন-Maharashtra Government Formation: সরকার গড়তে মরিয়া বিজেপি, সংখ্যা গরিষ্ঠতা হারানোর ভয়ে বিধায়কদের পাঁচতারা হোটেলে রাখল শিবসেনা

এদিকে সেদিনের ঘটনায় জানা গিয়েছে, গৌড়া (Arun Gowda) ক্যামেরা পার্সনকে ডেকে বারবার করে ওই চার জনকে দেখাতে থাকেন। সঙ্গে চিত্‍কার করে বলেন, 'দেশের জন্য ৫২ সেকেন্ড দাঁড়াতে পারেন না, কোন সাহসে এখানে বসে ৩ ঘণ্টার সিনেমা দেখবেন?' গৌড়ার সমর্থনে আরও একজন এগিয়ে এসে বলেন, 'সেনারা কাশ্মীরে আমাদের জন্য লড়াই করছে আর আপনারা এখানে বসে আছেন। জাতীয় সংগীতের সময় দাঁড়ালেন না। এখান থেকে বেরিয়ে যান।' এই ভিডিওটি কন্নড় অভিনেত্রী বিভি ঐশ্বর্য ফেসবুকে পোস্ট করেছিলেন। পরে অবশ্য সেটি সরিয়ে নেওয়া হয়।