Omicron: দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন, করোনার নয়া প্রজাতিতে ভারতে আক্রান্ত ১০১, সতর্কতা কেন্দ্রের
Omicron (Photo Credit: Twitter)

দিল্লি, ১৭ ডিসেম্বর:  ওমিক্রন (Omicron) ছড়িয়ে পড়ছে দ্রুত গতিতে। এই মুহূর্তে ভারতে (India) ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০১। দ্রুত গতিতে শাখাপ্রশাখা বিস্তার করছে করোনার এই নয়া প্রজাতি। ফলে প্রত্যেককে সাবধানে থাকতে হবে। শুক্রবার এমনভাবেই সাবধান করা হল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। ওমিক্রনের হাত থেকে রক্ষা পেতে প্রত্যেককে করোনার টিকা নিতে হবে। টিকার পাশাপাশি ঘরের বাইরে বের হলে যেমন মাস্ক পরতে হবে, তেমনি বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। কোভিড বিধি মেনে চললে, তবেই ওমিক্রনের হাত থেকে নিস্তার সম্ভব। শুক্রবার এভাবেই সতর্ক করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। এসবের পাশাপাশি খুব প্রয়োজন না হলে কেউ যেন এই মুহূর্তে এক জায়গা থেকে অন্য জায়গায় না যান। অর্থাৎ ভ্রমণ এড়িয়ে চলুন এবং প্রয়োজন ছাড়া জনসমাগম থেকে দূরে থাকুন বলেও সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

পাশপাশি ব্রিটেনে (UK) ওমিক্রনের যে স্ট্রেন মিলেছে, তা ভয়াবহ। ইউ কে-এর ওই স্ট্রেন থাবা বসালে ভারতে প্রতিদিন ১৪ লক্ষ করে মানুষ আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা স্বাস্থ্য মন্ত্রকের। প্রসঙ্গত শুক্রবার সকালে দিল্লিতে (Delhi) নতুন করে ২০ জনের ওমিক্রন আক্রান্ত হওয়ার খবর মেলে। ফলে রাজধানী শহরে বর্তমানে ২০ জন ওমিক্রন আক্রান্ত বলে খবর।

আরও পড়ুন:  Omicron: গলা ব্যথা, ক্লান্তি, ওমিক্রন আক্রান্ত হলে বুঝবেন কীভাবে, কী কী উপসর্গ দেখা যাচ্ছে

মহারাষ্ট্রে  (Maharashtra) ওমিক্রনে আক্রান্ত ৩২ জন। দিল্লি এবং মহারাষ্ট্রের পাশাপাশি কর্ণাটক (Karnataka), গুজরাট (Gujrat), কেরল, তামিলনাড়ু (Tamil Nadu) , রাজস্থান (Rajasthan), অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গেও খোঁজ মিলেছে ওমিক্রন আক্রান্তের। সবকিছু মিলিয়ে ওমিক্রন যেভাবে দ্রুত গতিতে সংক্রমিত হচ্ছে, তা থেকে রক্ষা পেতে প্রত্যেককে সমানভাবে সতর্ক থেকে কোভিড বিধি মেনে চলতে হবে বলে সতর্ক করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

প্রসঙ্গত ডেল্টার তুলনায় অনেক বেশি ক্ষিপ্র গতিতে সংক্রমিত হচ্ছে ওমিক্রন। এমনই জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।