Utpal Dutta Death Anniversary: উৎপল দত্তের এই পাঁচ সিনেমা আম বাঙালী কোনওদিন ভুলতে পারবে না
অভিনেতা উৎপল দত্ত(Photo Credit: Pixabay)

Utpal Dutta Death Anniversary: বাংলা গণনাট্য আন্দোলনের সময়ের বিশিষ্ট অভিনেতা ও নাট্যকার উৎপল দত্তের ( Utpal Dutta) আজ মৃত্যুবার্ষিকী। সেইসময় গণনাট্য ছিল মূলত রাজনৈতিক আদর্শের প্রতিফলন। সেইসময় মঞ্চ হয়ে উঠত সামাজিক আন্দোলনের মাধ্যম। আর এই মাধ্যমকে ফুটিয়ে তুলতে তিনি রচনা করেছিলেন বহু নাটক। একটি থেকে আরেকটি সেরা।

তারই মধ্যে কিছু সেরার সেরা হল: " কল্লোল" ( Kallol), " জালিয়ানওয়ালাবাগ" ( Jalianwalabag) , " টিনের তলোয়ার" ( Tiner Torowal) , "দাঁড়াও পথিকবর" ( Darao Pathikbor) , "তিতুমীর" ( Titumir) ও "মীরকাশিম" ( Mirkasim)। আরও পড়ুন, মহারাষ্ট্রের বন্যাত্রানে ৫১ লক্ষ টাকা দান অমিতাভ বচ্চনের, ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের

মার্ক্সবাদী (Marxism) এই অভিনেতা মনেপ্রাণে ছিলেন অভিনেতা। সে থিয়েটারের মঞ্চই হোক কিংবা রুপোলি পর্দা। কখনো খলনায়কের চরিত্র, কখনো কৌতুক। সবেতেই অত্যন্ত সাবলীল। তাঁর দুর্দান্ত অভিনয় দেখে আজও গায়ে কাঁটা দেয় দর্শকের। সেসময় যারা তাঁকে মঞ্চে সামনা সামনি অভিনয় করতে দেখে গেছেন তাদের একেক জনের অভিজ্ঞতা একেক রকমভাবে স্মৃতিতে গেঁথে রেখেছেন। উৎপল দত্ত আজও কারো কারো কাছে ভগবান। তাঁর বহু নাটক তৎকালীন সময়ে বিতর্ক সৃষ্টি করে। অনেকসময় বন্ধও করে দেওয়া হয়। কিন্তু বিপ্লবীরা কখনো থেমে থাকেন না। তবুও চালিয়ে গিয়েছেন সামাজিক সমস্যাকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার লড়াই।

আজ তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁরই ছবি প্রসঙ্গে কিছু কথা-

সত্যজিৎ রায় পরিচালিত ছবি "আগন্তুক" (১৯৯১) ( Aguntuk) । এক উচ্চ মধ্যবিত্ত পরিবারের কাহিনী। এই গল্প বাবা, মা ও ছেলের এক সংসারে হঠাৎ এক মামার উদ্ভব নিয়ে। এক অজানা লোককে নিয়েই গড়ে ওঠে ছবির বাঁধন। গড়ে ওঠে আগন্তুক মামার পরিবারে পরিচিতির লড়াই।

"সাহেব" (১৯৮৫) ( Saheb) পরিচালিত বিজয় বসু । উৎপল দত্ত সাহেবের বাবার চরিত্রে। অনবদ্য অভিনয়ে ফুটিয়ে তুলেছেন দায়িত্ববান এক বাবার চরিত্র।

হৃষিকেশ মুখার্জী পরিচালিত "গোলমাল" (১৯৭৯) ( Golmal)। একটি আদ্যোপান্ত কমেডি সিনেমা। তাঁর চরিত্রের নাম ভবানী শঙ্কর।

সত্যজিৎ রায় পরিচালিত "হীরক রাজার দেশে" (১৯৮০) ( Hirak Rajar Deshe)। হীরক রাজার চরিত্রে খলনায়ক। এছাড়াও জয় বাবা ফেলুনাথও তাঁর আরেক সংযোজন।

মৃনাল সেন পরিচালিত "ভুবন সোম" (১৯৬৯) ( Bhuban Shome)। এই ছবিতে তিনি ভুবন সোমের চরিত্রে।গল্প এবং চরিত্র দুটিই ছিল অত্যন্ত উচ্চমানসিকতার।

এগুলো তাঁর সেরা ছবিগুলোর মধ্যে কিছু সেরা ছবি। এছাড়াও তিনি বাংলা ইন্ডাস্ট্রিকে যেভাবে সমৃদ্ধ করেছেন তা আজ বাঙালিকে গর্বের আলাদা জায়গা দেয়। বাঙালি চলচ্চিত্র বলতে আপামর ভারতবাসী যেমন সত্যজিৎ রায়, মৃনাল সেন ও ঋত্বিক ঘটককে চেনেন।ঠিক ততটাই উৎপল দত্তকেও চেনেন।