Satyajit Ray: সত্যজিত রায়ের মৃত্যুবার্ষিকী আজ, ফিরে দেখা তাঁর সেরা ৫ সিনেমা
Photo: Wikipedia

ভারতীয় চলচ্চিত্র জগতের এক অবিস্মরণীয় নাম সত্যজিত রায়। তিনি ছিলেন চলচ্চিত্রের নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক। লেখক সত্যজিৎ রায়ের ( Satyajit Ray) মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯২ সালের ২৩ এপ্রিল তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। কলকাতায় জন্ম, সেখানেই বড় হয়ে ওঠা। প্রথমে কলকাতার প্রেসিডেন্সি এবং পরে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন তিনি। তাঁর শিল্প আজও ছাপ ফেলে বাঙালির গভীর মননে। তাঁর হাতেই তৈরি বাংলা সাহিত্য জগতের গোয়েন্দা চরিত্র 'ফেলুদা' (Feluda) এবং 'প্রফেসর শঙ্কু' (Professor Shanku)। এই গল্পগুলি যতবারই পড়বেন। তত যেন মনে হবে নতুন। এত নিপুণভাবে লেখা, বারবার যেন আপনার পড়তে ইচ্ছে হবে। আজকের দিনে ফিরে দেখা যাক, তাঁর জীবনের সেরা কিছু সিনেমা।

পথের পাঁচালী (১৯৫৫)

বিভূতিভূষণ ব্যানার্জির উপন্যাস অবলম্বনে তৈরি ছবিটি সত্যজিৎ রায়ের পরিচালিত প্রথম চলচ্চিত্র। অপু-দূর্গার এই ছবি ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। ছবিটি তৈরির সময় প্রযোজনায় দেখা দিয়েছিল সমস্যা। পরিচিত কোনও মুখ নেই। এমনকী, সত্যজিত রায়ও এই সিনেমা দিয়েই পরিচালনার জগতে হাতেখড়ি করেন। অবশেষে সমস্যার সমাধান হয়েছিল। ছবিটি বানাতে খরচ হয়েছিল কমবেশি ৭০ হাজার টাকা।

গুপী গাইন বাঘা বাইন 

ছোটদের জন্য তৈরি ছবিটি বড়দেরও মন ছুঁয়েছে। ছবির মূল আকর্ষণ সত্যজিৎ রায়ের রচিত গানগুলি। ছবিতে অভিনয় করেছেন তপেন চট্টোপাধ্যায়, রবি ঘোষ, সন্তোষ দত্ত,

হরীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, জহর রায়, শান্তি চট্টোপাধ্যায়। ছেলে সন্দীপ রায়ের অনুরোধে এই ছবিটি তৈরি করেছিলেন সত্যজিত রায়। ছবিটির স্ক্রিপ্ট লিখেছিলেন সত্যজিত রায়ের ঠাকুরদা উপেন্দ্রকিশোর রায়।

অশনি সংকেত

১৯৭৩ সালে মুক্তি পায় ছবিটি। অশনি সংকেত সত্যজিৎ রায় পরিচালিত প্রথম রঙিন ছবি।  ছবির মূল বিষয় ছিল ৪৩-র মন্বন্তর এবং তার প্রেক্ষিতে গ্রামীণ বাংলার আর্থ-সামাজিক পটপরিবর্তন। ছবির মুখ্য চরিত্র অভিনয় করেছেন সৌমিত্র চ্যাটার্জি এবং বাংলাদেশি অভিনেত্রী ববিতা।

সোনার কেল্লা 

সোনার কেল্লা সত্যজিৎ রায়ের একটি গোয়েন্দা উপন্যাস। এই কাহিনী গড়ে উঠেছে জাতিস্মর বালক মুকুলকে ঘিরে। সোনার কেল্লা উপন্যাসটি সত্যজিত রায় রচনা করেছিলেন ১৯৭১ সালে। ১৯৭৪ সালে তৈরি হয় ছবির শ্যুটিং।

আগন্তুক

সত্যজিৎ রায় পরিচালিত নাট্য চলচ্চিত্র আগন্তুক মুক্তি পায় ১৯৯১ সালে। ছবিতে অভিনয় করেন উৎপল দত্ত, মমতা শঙ্কর, দীপঙ্কর দে, ধৃতিমান চট্রোপ্যাধ্যায়, প্রমোদ গাঙ্গুলী,

রবি ঘোষ।