TV ছেড়ে ফোনেই বিনোদন চান! NetFlix, Hotstar-এর মত ওটিটি-তে খরচ কত
টিভি চ্যানেলগুলিকে পাল্লা দিচ্ছে নেটফ্লিক্স, হটস্টার।

বোকা বাক্সের মোহ কাটিয়ে দেশ এখন ডিজিটাল মগ্ন (Netlfix)। টিভি দেখার আর সময় নেই। সময় থাকলেও নিজের পছন্দ মত শো দেখার জন্য টিভি ছেড়ে দেশের মানুষ এখন বেছে নিচ্ছে ডিজিটাল মাধ্যম। যাকে পরিভাষায় বলে ওটিটি (OTT) বা ওভার দ্য টপ প্ল্যাটফর্ম। আসুন দেখে নেওয়া যাক দেশের বিভিন্ন জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম দেখার খরচ কত---

নেটফ্লিক্স (Netflix)

দুনিয়ার এক নম্বর এই ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশনের নানা রকম বৈচিত্র্য আছে। তার মধ্যে সাধারণ, সস্তার প্ল্যানটি হল সপ্তাহে ৬৫ টাকা, মাসিক ২৫০ টাকা। তবে শুধুমাত্র মোবাইলের জন্য এই প্ল্যানটি এখনও পরীক্ষামূলক স্তরে আছে। এদের বেসিক প্ল্যান এখন মাসিক ৫০০ টাকা। এইচডি-তে দেখতে হলে মাসিক চার্জ হবে ৬৫০ টাকা। ভারতের বিশাল বাজার ধরতে অন্য দেশগুলির চেয়ে অনেক সস্তা হয়েছে নেটফ্লিক্স। নেটফ্লিক্সের শো-মানেই সুপার হিট।

অ্যামজন প্রাইম ভিডিও (Amazon Prime Video)

অ্যামাজনের এই ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন চার্জ বছরে ৯৯৯ টাকা। বিশ্বের ১৬টি দেশে অ্যামাজন প্রাইজন ভিডিও পরিষেবা মেলে। হিন্দির পাশাপাশি বাংলা সহ আঞ্চলিক ভাষাতেও অরিজিন্যাল বানিয়ে নেটফ্লিক্সকে ছাপিয়ে যাওয়া পরিকল্পনা রয়েছে অ্যামাজনের।

হট স্টার (Hotstar)

তুমুল জনপ্রিয়তার মাঝে এই ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন চার্জ এক লাফে অনেকটা বেড়েছে। এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন চার্জ মাসিক ২৯৯ টাকা, বার্ষিক ৯৯৯ টাকা। স্টারের এই ওটিটি প্ল্যাটফর্ম আইপিএল, ক্রিকেট বিশ্বকাপের সৌজন্যে বেশ জনপ্রিয়। পাশাপাশি বলিউড সিনেমা, সিরিয়াল, অরিজিন্যাল শো তো আছেই। সঙ্গে আমেরিকান টিভি শো, হলিউড সিনেমা, স্টার স্পোর্টস নেটওয়ার্কে দেখানো যাবতীয় লাইভ ম্যাচ দেখারও সুযোগ পান গ্রাহকরা। স্টারের চ্যানেলে যে সমস্ত ধারাবাহিক হয়, তাও যখন খুশি দেখা যায় এই প্ল্যাটফর্মে। তবে যারা আমেরিকান শো বা হলিউড ছবি দেখতে চান না, তাঁদের জন্য রয়েছে হটস্টার ভিআইপি প্ল্যান। বছরে মাত্র ৩৬৫ টাকার বিনিময়েই এর গ্রাহক হওয়া যায়।

সোনি লিভ (Sony Liv)

সোনির এই ওটিটি প্ল্যাটফর্মে বার্ষিক ৪৯৯ টাকা দিয়েই যাবতীয় কনটেন্ট/শো/খেলা দেখা যায়। ৬ মাসের সাবস্প্রিশন চার্জ ২৯৯ টাকা। ফুটবল-ডব্লুডব্লু- দর্শক, আর টিভি সিরিয়ালের সৌজন্যে সোনি লিভ অ্যাপ জনপ্রিয়তা পাচ্ছে।

হৈ চৈ টিভি (Hoichoi TV)

ভেঙ্কটেশ ফিল্মসের এই অ্যাপ বাংলাতে তো বটেই, বাংলার বাইরেও বেশ জনপ্রিয়। বাংলা টিভি সিরিয়াল, সিনেমা তো বটেই এদের অরিজিন্যাল শো-গুলোও বেশ জনপ্রিয়তা পাচ্ছে। বাংলার এক নম্বর এই ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিশন চার্জ বছরে ৩৯৯ টাকা, তিন বছরে ৯৯৯ টাকা। মানে দিন মাত্র এক টাকা খরচেই দেখা যায় হৈ চৈ টিভি।

এলটি বালাজি

বছরে ৩০০ টাকা। বালাজি টেলিফিল্মসের এই ওটিটি প্ল্যাটফর্মে হিন্দি, বাংলা, তামিল, গুজরাটি দেখা যায় নানা অরিজিন্যাল শো। এই প্ল্যাটফর্মের বেশ কিছু হিন্দি অরিজিন্যাল বেশ হিট হয়েছে। ৪৩৪ মিলিয়ান মিনিটের কনটেন্ট রয়েছে এই প্ল্যাটফর্মে।