US delegation to visit Pakistan as two sides seek to repair ties: সর্ম্পকের উন্নতিতে ফের পাকিস্তান সফরে মার্কিন যুক্তরাষ্ট্র্রের প্রতিনিধি দল
photo credit twiter

পুরনো সর্ম্পকে শান দিতে এবার পাকিস্তানের পথে আমেরিকা। ইউএস ডিপার্টমেন্ট কাউন্সেলর ডেরেক শেলট এর নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল যাবে পাকিস্তান। শুধু পাকিস্তান নয় এর পাশাপাশি বাংলাদেশও যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধ দলটি। ফ্রেবরুয়ারীর ১৪ থেকে ১৮ তারিখ পর্যন্ত বাংলাদেশ এবং পাকিস্তানে থাকবে এই প্রতিনিধি দল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন যুক্তরাষ্ট্রের বিরোধিতায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান ছিলেন আগাগোড়ায় সরব।গত বছরের এপ্রিলে আস্থা ভোটে হেরে গিয়ে পদ ছাড়েন তিনি।আফগানিস্তানে তালিবানের শাসন কায়েম নিয়েও সমর্থন ছিল তার।এছাড়া তাকে ক্ষমতা থেকে সরানোর পেছনে আমেরিকার হত রয়েছে বলেও অভিযোগ জানিয়েছিলেন ইমরান।যদিও ওয়াশিটন এবং পাকিস্তান ন্যাশন্যাল সিকিউরিটি কাউন্সিলরের তরফে ইমরানের এই বক্তব্যকে খারিজ করা হয়েছে।বর্তমানে পাকিস্তানে প্রধানমন্ত্রীর পদ সামলাচ্ছেন শাহবাজ শরিফ।

গত বছর বন্যার কারনে ৩৫০ বিলিয়ন ডলারের অর্থনীতিযুক্ত পাকিস্তান চরম সংকটের মুখে। আর্থিক মন্দা মাথা চাড়া দিয়ে উঠেছে। ১৬ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তার মধ্যেদিয়ে  সেগুলিকে পুনরায় গড়ে তোলার চেষ্টায় পাকিস্তান সরকার।ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের সঙ্গেও আলোচনা রাস্তা তৈরি হয়েছে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য।যদিও১০ দিন ধরে মুখোমুখি বৈঠকের পরও এখনও কোন সুরাহা করতে পারেনি পাকিস্তান।