Afghanistan Crisis: ৩১ অগাস্টের পরও সেনা থাকলে ফল ভুগতে হবে, আমেরিকা ও ব্রিটেনকে হুঁশিয়ারি তালিবানের

কাবুল, ২৩ অগাস্ট: আফগানিস্তান (Afghanistan) থেকে সেনা প্রত্যাহার নিয়ে আমেরিকা (USA) ও ব্রিটেনকে (UK) হুঁশিয়ারি দিল তালিবান (Taliban)। ৩১ অগাস্টের পরও সেনা থাকলে তার ফল ভুগতে হবে বলে জানিয়ে দিল তারা। তালিবানের এক মুখপাত্র স্কাই নিউজকে বলেন, তালিবান আমেরিকা ও অন্য দেশগুলির সেনা প্রত্যাহারের জন্য ৩১ অগাস্টের সময়সীমা বাড়ানোর ব্যাপারে রাজি হবে না। সেনা প্রত্য়াহারে দেরি করলে তার ফল ভুগতে হবে। তালিবানের মুখপাত্র সুহেল শাহিন একটি সাক্ষাৎকারে বলেছেন, "৩১ অগাস্টই লাল রেখা। মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেন অতিরিক্ত সময় চাইলে দেওয়া হবে না।"

তিনি আরও বলেন, সময়সীমার মধ্যে সেনা প্রত্যাহার না করলে আমাদের মধ্যে অবিশ্বাস তৈরি হবে। যদি তারা দখল অব্যাহত রাখতে চায়, তাহলে পাল্টা জবাব দেওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি করবে। আরও পড়ুন: Covid Third Wave: সাবধান, অক্টোবরে পুজোর মাসেই করোনার তৃতীয় ঢেউ তুঙ্গে উঠতে পারে, ঝুঁকি আছে শিশুদের! বলছে NIDM রিপোর্ট

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন নাগরিকদের উদ্ধার করা না গেলে ৩১ অগাস্টের পরও সেনা থাকবে। ব্রিটেনও সেনা ৩১ অগাস্টের পরও রাখার পক্ষে। তারাও জানিয়েছে যে এই সময়ের মধ্যে কাবুল থেকে ব্রিটিশ নাগরিক এবং আফগান সহকর্মীদের নিয়ে আসার কাজ শেষ হবে না।