POK Earthquake: পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পে মৃত বেড়ে ৩৭, আহত ৫০০-র বেশি
ভূমিকম্পে ভেঙে পড়া বাড়ি (Photo Credits: ANI)

ইসলামাবাদ, ২৬ সেপ্টেম্বর: পাকিস্তান (Pakistan) অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পে (POK Earthquake) মৃত বেড়ে ৩৭। এখনও পর্যন্ত ৫০০-রও বেশি মানুষের আহত হওয়ার খবর রয়েছে। উদ্ধারের কাজ যত এগোচ্ছে, ততই বাড়ছে মৃতের সংখ্যা। আহতদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার বিকেলে ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি সহ উত্তর পশ্চিম পাকিস্তানে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৮.৬। সবেচেয় বেশি ক্ষতি হয়েছে পাকিস্তানের অধিকৃত কাশ্মীররে মীরপুর (Mirpur) শহরে। এদিকে আজও সাড়ে ১২টা নাগাদ ভারত-পাকিস্তান সীমান্তে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৮।

ভূমিকম্পের প্রভাবে রাস্তায় বড় ফাটল দেখা যাচ্ছে। একাধিক বাড়ি ভেঙে পড়ে আছে। পাকিস্তানের নানা জায়গা থেকে আসছে ধ্বংসস্তুপের ছবি। কোথাও কোথাও ব্রিজ, মোবাইলের টাওয়ার, ইলেকট্রিক পোস্ট ভেঙে পড়ে। কয়েকটি রাস্তা একেবারে ধসে গেছে। গতকালের কম্পন অনুভূত হয় দিল্লি, পঞ্জাব ও হরিয়ানাতেও। তবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। আরও পড়ুন:  Indonesia Earthquake: পাকিস্তানের তাজা ক্ষতের মাঝেই ইন্দোনেশিয়ায় বড় মাপের ভূমিকম্প

পাকিস্তানের ক্ষত এখনও তাজা। এর মাঝেই ইন্দোনেশিয়ায় (Indonesia) বড় মাপের ভূমিকম্প। বৃহস্পতিবার পূর্ব ইন্দোনেশিয়ার মালকু দ্বীপপুঞ্জে এই ভূমিকম্প হয়। আমেরিকার মার্কিন জিওলজিক্যাল সার্ভের খবর অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৮.৪৬ নাগাদ কম্পন অনুভূত হয়। মালুকু (Maluku) প্রদেশের আম্বনোর উত্তরপূর্বভাগের এক অঞ্চল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। ভূ-কম্পের উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ২৯ কিলোমিটারের নিচে। যদিও খনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। সংবাদসংস্থা AFP-কে স্থানীয় এক বাসিন্দা বলেন, "তখন আমি ও আমার পরিবারের লোকজন ঘুমোচ্ছিলাম। তখনই গোটা ঘর কেঁপে ওঠে।" কম্পনটা বেশ তীব্র ছিল বলেও তিনি জানান। এলাকার মানুষ সবাই ঘর থেকে বেরিয়ে আসেন বলে তিনি জানান। সবাই আতঙ্কে ছিলেন বলেও তিনি জানান।

ইন্দোনেশিয়ায় হল ভূমিকম্পপ্রবণ অঞ্চল। জাপানের মত ইন্দোনেশিয়াতে মাঝেমাঝেই ভূমিকম্প হয়। গত বছর পালুতে সুনামির জেরে ৭.৫ মাত্রার বড় ভূমিকম্প হয়। তাতে ৪,৩০০ জনের মৃত্যু হয়। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রায় ভূমিকম্প ও সুনামির কারণে ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।