PM Modi at UN: যোগের কোনও কপিরাট, পেটেন্ট ও রয়্যালটি পেমেন্ট নেই, রাষ্ট্রসংঘে জানালেন নরেন্দ্র মোদি
Photo Credits: ANI

নিউ ইয়র্ক: ভারতের প্রাচীন ঐতিহ্য (India's old tradition) হল যোগ ((Yoga)। যা সম্পূর্ণ কপিরাইট ফ্রি (free of Copyrights), পেটেন্ট (Patents) ও রয়্যালটি ফ্রি (Royalty। বুধবার নিউ ইয়র্কে (New york) অবস্থিত রাষ্ট্রসংঘে (UNO) আন্তর্জাতিক যোগ দিবসে ((International Yoga Dibas) আয়োজিত বিশেষ যোগ সেশনের আগে বক্তব্য রাখার আগে এই মন্তব্য করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পাশাপাশি নরেন্দ্র মোদি (Narendra Modi) সমস্ত মানুষের কাছে এক পৃথিব, এক পরিবার ও এক ভবিষ্যতের বিষয়টি সবাই অনুভব করে একসঙ্গে এই বিষয়ে প্রচার করার অনুরোধ করেন।

নিউ ইয়র্ক আয়োজিত বিশেষ ইভেন্টে যোগ দান করে প্রধানমন্ত্রী আরও বলেন, "আজকের এই সুন্দর সকালে আমরা রাষ্ট্রসংঘে সমস্ত মানুষ জমায়েত হয়ে তাঁদের জীবনযাপনের উৎকৃষ্ট বৃদ্ধির দিকে এগোনোর শপথ নিয়েছে এই সুন্দর শহর নিউ ইয়র্কে। আমি জানি প্রচুর মানুষ এখানে বহুদুর থেকে এসেছেন। আমি তাঁদের ধন্যবাদ জানাই। আমি বলতে চাই যে প্রায় সমস্ত সম্প্রদায়ের প্রতিধিনিরা আজকের এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। যোগের মানে হল ঐক্য বদ্ধ করা, তাই আপনাদের সবার এই অনুষ্ঠানে যোগ দেওয়ার ঘটনা যোগের উদ্দেশের একটা বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, আমি মনে করছি গত ৯ বছর আগের কথা , যখন আমি সম্মানিত হয়েছিলাম ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস পালনের করার সিদ্ধান্ত নেওয়ার জন। গত বছর আমাদের এই উদ্যোগকে সফল করার জন্য গোটা বিশ্ব যোগ দিবস আন্তর্জাতিক যোগ দিবস পালনের বিষয়টিকে স্বীকৃতি দিয়েছিল। আর আজকে গোটা বিশ্ব এটাকে বাস্তব পরিণত করার জন্য এগিয়ে এসেছে।