Google Celebrates 21st Birthday: গুগলের আজ ২১ তম জন্মদিন, সেজেছে বিশেষ ডুডলে
জন্মদিনে বিশেষ ডুডল গুগলের (Photo: Google)

নয়া দিল্লি, ২৬ সেপ্টেম্বর: Google Celebrates 21st Birthday-সব জানে গুগল (Google) বাবা। তাই ভরসা করি আমরা। কোনও তথ্য বা বানান অথবা কারোর খোঁজ। সবেতেই গুগলের জুড়ি মেলা ভার। এই সর্বজ্ঞান সম্পন্ন গুগলের আজ জন্মদিন (Google's 21st birthday)। বয়স এবার ২১ পার। প্রায়ই কারোর না কারোর জন্মদিন অথবা কোনও বিশেষ দিনের কথা মাথায় রেখে বিশেষ ডুডল (Doodle) বানায় গুগল। আজ নিজের জন্মদিনেও সেটার অন্যথা হয়নি। আজ সেজেছে গুগল ডুডল (Doodle)। ভিন্ন চড়াই উতরাই টপকে সাফল্যের শিখরে পৌঁছেছে অনলাইন ব্যবহারকারীদের নিত্যসঙ্গী গুগল। জন্মদিনকে স্মরণে রাখতে এক বিশেষ ডুডল (Doodle) প্রকাশ করেছে তারা।

১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের PHD স্কলার ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের (Sergey Brin and Lawrence Page) হাত ধরে গুগলের যাত্রা শুরু। ২০১৬ সালে, কম্পানিটি আলফাবাট, প্যারেন্ট সংগঠন, যা বোর্ড এবং সদস্য হিসাবে পৃষ্ঠা এবং ব্রিনের অংশ ছিল। গুগলের বর্তমান অপারেশনগুলি স্মার্টফোনের, মোবাইল অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, অনলাইন শপিং, পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্ত। গুগলের বর্তমান পদক্ষেপ হল স্মার্টফোনের মোবাইল অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, অনলাইন শপিং, পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ ঘটানো। আরও পড়ুন: Plastic Ban in India: আগামী ২ অক্টোবর থেকে নিষিদ্ধ হচ্ছে সিঙ্গল ইউজ প্লাস্টিক, জানুন নিষিদ্ধর তালিকায় কোনগুলি থাকছে, কোনগুলি থাকছে না

বর্তমানে গুগল সার্চ ১৯০টি দেশের ১৫০টিরও বেশি ভাষায় অনুসন্ধান ফল দেখায়। গুগলে ঠিক কতবার সার্চ হয়, এর সঠিক হিসাব জানায় না কর্তৃপক্ষ। তবে প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চ হয় বলে এর আগে জানিয়েছিল তারা। অ্যামাজ়ন, অ্যাপল এবং ফেসবুকের পাশাপাশি বিগ ফোর প্রযুক্তি সংস্থার মধ্যে একটি হিসাবে বিবেচিত গুগল। জানা যায়, গুগল ৪০টিরও বেশি দেশে ৭০টি অফিস পরিচালনা করে। বাণিজ্যিক ওয়েব ট্র্যাফিক মনিটরিং সংস্থা আলেক্সা গুগল ডটকমকে বিশ্বের সর্বাধিক পরিদর্শন করা ওয়েবসাইট হিসাবে তালিকাবদ্ধ করেছে। অন্য বেশ কয়েকটি গুগল পরিষেবাগুলি যেমন ইউটিউব এবং ব্লগ বিশ্বের শীর্ষ ১০০টি সর্বাধিক দেখা ওয়েবসাইটের মধ্যে রয়েছে।