Delta Covid Variant:  করোনার ডেল্টা প্রজাতিই বর্তমানে গোটা বিশ্বের ত্রাস, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ছবি ট্য়ুইটার

দিল্লি, ১৮ জুন: ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ি ডেল্টা (Delta ) প্রজাতি। এই প্রজাতির সন্ধান প্রথমে ভারতেই মেলে। ভারত থেকে বর্তমানে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনার (COVID 19) এই ভয়ঙ্কর প্রজাতি। এমনই জানানো হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সৌম্যা স্বামীনাথন জানান, ডেল্টা প্রজাতি ক্রমাগত মিউটেশনের ফলে জিনের গঠন পালটে ভয়ঙ্কর হয়ে উঠছে। ফলে ডেল্টা প্রজাতির জেরেই গোটা ভারত জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ।

আরও পড়ুন:  Coronavirus Third Wave: অক্টোবরে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ, বাড়ছে উদ্বেগ

এদিকে সম্প্রতি ডেল্টা প্লাস নামে আরও একটি প্রজাতির সন্ধান মিলেছে। চলতি বছর মার্চ মাসে এই প্রজাতির সন্ধান মেলে ইউরোপে। সেই ডেল্টা প্লাস কতটা ভয়ঙ্কর, তা ভবিষ্যত বলবে। সম্প্রতি সাংবাদিক সম্মেলনে এমনই জানান নীতি আয়োগের ডক্টর ভি কে পাল।

ডেল্টা, ডেল্টা প্লাসের (Delta Plus) পর এবং ল্যাম্বাড নামে করোনার আরও একটি প্রজাতির সন্ধান মিলেছে বলে খবর। বিশ্বের ২৯টি দেশে ল্যাম্বাড দাপিয়ে বেড়াচ্ছে বলে খবর। দক্ষিণ আমেরিকায় প্রথম খোঁজ মেলে করোনার (Corona) এই প্রজাতির। ২০২০ সালের অগাস্টে প্রথম ল্যাম্বাডের খোঁজ মেলে দক্ষিণ আমেরিকায়। ওই সময় করোনার এই প্রজাতি ততটা ভয়ঙ্কর রূপ না নিলেও, বর্তমানে বিশ্বের ২৯টি দেশে তা দাপিয়ে বেড়াচ্ছে। পেরু, চিলি, ইকুয়েডর, আর্জেন্টিনা সহ একাধিক দেশে এই ল্যাম্বাড-এর সন্ধান মিলেছে বলে খবর।