China Turns Down America's Request for Telephone Call:  বেলুন ইস্যুতে আমেরিকার সঙ্গে ফোনালাপে না চীনের
New Year 2023 in China (Photo Credits: File Image)

বেলুন ইস্যু যেন কোনমতেই পিছু ছাড়ছে না চীনের। সেই ইস্যুতে আলোচনার জন্য এবার চীনের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন ইউ এস ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন। কিন্তু যুক্তরাষ্ট্রের এই আবেদন নাকচ করে দিয়েছেন চীনা কতৃপক্ষ। বিবৃতি দিয়ে জানাল পেন্টাগন।

বেশ কিছুদিন আগে আমেরিকার আকাশে বেলুন উড়তে দেখা যায়। নিজেদের আকাশ সীমায় দেখা মাত্রই বেলুনটিকে গুলি করে নামানো হয় মার্কিন সেনার তরফে। মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ, তাদের ওপর নজরদারির জন্যই চীনের তরফ থেকে পাঠানো হয়েছে এই বেলুন। তবে এই ধরনের বিষয়কে নাকচ করে চিনা কতৃপক্ষ। তাদের দাবি নজরদারির জন্য নয় আবহওয়ার মনিটরিংয়ের জন্য আকাশে ওড়ানো হয়েছিল বেলুন।

তবে চিনের এই দাবিকে নাকচ করে পেন্টাগন জানিয়েছেন তাদের কাছে নজরদারী চালানোর যথেষ্ট প্রমান রয়েছে। পেন্টাগনের মুখপাত্র জেন প্যাট রাইডার জানিয়েছেন, ডিফেন্সের তরফ থেকে বেলুনটিকে নামানোর পর দুই দেশের প্রতিরক্ষারমন্ত্রীর সঙ্গে কথা বলার আবেদন জানানো হয়েছিল সেনার তরফে,  তবে সেই আহব্বান চিনের তরফ থেকে নাকচ করে দেওয়া হয়েছে। যদিও আমেরিকা সবসময় কথাবার্তার মাধ্যম খুলে রাখতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি। তবে এই অভিযোগে পাশাপাশি চিনের পক্ষ থেকেও দাবি করা হয়েছে বেলুনটিকে নামিয়ে  আর্ন্তজাতিক আইন ভঙ্গ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।