Taliban: ৯টি শহর দখল, ক্রমশ আফগানিস্তান দখলের পথে তালিবান! বাড়ছে আশঙ্কা
তালিবানের দখলদারি, ছবি আল জাজিরা

কাবুল, ১২ অগাস্ট: আফগানিস্তান (Afghanistan) জুড়ে কার্যত তাণ্ডব শুরু করেছে তালিবান। জালালাবাদ, কান্দাহার, লস্কার গা, হেরাটের পর মাজার-ই-শরিফেও দখলদারি শুরু করেছে তালিবান (Taliban)। যার জেরে আফগানিস্তানের বিভিন্ন শহর থেকে সাধারণ মানুষ পালাতে শুরু করেছেন। তালিবানকে কীভাবে আফগানিস্তান থেকে সরানো যায়,  সে বিষয়ে নিজেরা পরিকল্পনা শুরু করেছে আফগান সরকার।

আল জাজিরার এক সাক্ষাৎকারে আফগান সরকারের তরফে জানানো হয়, তারা আফগানিস্তানের বিভিন্ন বড় শহর, রাস্তার দেখভাল শুরু করেছে। ওই সমস্ত শহর, রাস্তাগুলিতে যাতে কোনওভাবে তালিবান দখলদারি চালাতে না পারে, সে বিষয়ে নজর রাখা হয়েছে।

আরও পড়ুন:  Tripura: ত্রিপুরায় অভিষেক, ব্রাত্যদের বিরুদ্ধে অভিযোগ মিথ্যে, উদ্দেশ্যপ্রণোদিত, দাবি তৃণমূলের

প্রসঙ্গত গত এক সপ্তাহে আফগানিস্তানের পরপর ৯টি শহর দখল করেছে তালিবান। ফলে আফগানিস্তানের বিভিন্ন শহরে পাহারাদারি শুরু করেছে আফগান সরকার। আফগান প্রশাসনের কথায়, প্রথমে বড় শহরগুলিতে বেশি করে সেনা মোতায়েন করা হচ্ছে। তারপর সেখানকার মানুষদের নিরাপত্তা সুনিশ্চত করতে হচ্ছে। তালিবান যাতে কোনওভাবে আফগানিস্তানে নিজেদের এলাকা আর প্রসার না ঘটাতে পারে, সেদিকে রাখা হচ্ছে নজর।

আফগানিস্তান থেকে মার্কিন (US) এবং ন্যাটো বাহিনী চলে যাওয়ার পর থেকে বিভিন্ন শহরে দখলদারি শুরু করেছে তালিবান। গত বুধবার পর্যন্ত আফগানিস্তানের পরপর ৯টি শহরে তালিবানের প্রবেশের পর থেকে কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করেছে প্রশাসনের।

এদিকে সম্প্রতি আমেরিকার একটি রিপোর্টেও চিন্তা বাড়ছে আফগান প্রশাসনের। তালিবান যেভাবে গোটা দেশ জুড়ে তাণ্ডব শুরু করেছে, তাতে আগামী ৩ মাসের মধ্যে তারা কাবুল (Kabul) দখল করতে পারে। কাবুল দখল করে গোটা বিশ্বের কাছ থেকে ওই  শহকে বিচ্ছিন্ন করে দিতেও পিছপা হবে না তালিবান। সেই কারণে এই মুহূর্তে তালিবানকে প্রতিহত করে কাবুল সহ গোটা আফগানিস্তানকে সুরক্ষিত করতে হবে বলেও জানানো হয়েছে পেন্টাগনের ওই রিপোর্টে।