Afghanistan Crisis: পাকিস্তানের গ্রাস ও তালিবানদের শাসনের জন্য আফগানিস্তান অনেক বড়: আমরুল্লা সালেহ
আমরুল্লা সালেহ (Photo: Facebook)

কাবুল, ১৯ অগাস্ট: ফের আফগানিস্তানে (Afghanistan) তালিবানের দখল নিয়ে পাকিস্তানকে খোঁচা দিলেন দেশটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ (Amruallah Saleh)। আফগানদের উদ্দেশে তিনি টুইটে লেখেন,"দেশকে অবশ্যই আইনের শাসনকে সম্মান করতে হবে, হিংসাকে নয়। আফগানিস্তানকে গ্রাস করার জন্য পাকিস্তানের অতবড় মুখ নেই, আফগানিস্তান অনেক বড়। তালিবানদের শাসনের জন্যও এই দেশ অনেক বড়। আপনারা ইতিহাসকে অপমান এবং সন্ত্রাসবাদী গোষ্ঠীর কাছে মাথা নত করার অধ্যায় থাকতে দেবেন না।"

নিজেকে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট ঘোষণা করে তালিবানের বিরুদ্ধে লড়াইয়ের হুঙ্কার দিয়েছেন সালেহ। আফগানিস্তানের সংবিধানের উল্লেখ করে তিনি বলেছেন, কোনও প্রেসিডেন্ট দায়িত্ব থেকে সরে গেলে, পদত্যাগ করলে বা মৃত্যু হলে ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হবেন। আরও পড়ুন:Afghanistan: গোটা দেশে বাড়ছে তালিবানের দাপট, ভয়ঙ্কর পরিস্থিতিতে ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

ইতিমধ্যেই তালিবান-বিরোধীদের সঙ্গে দফায় দফায় বৈঠকও শুরু করেছেন সালেহ। পাঞ্জশিরে গঠন হয়েছে নর্দার্ন অ্যালায়েন্সের। প্রয়াত আফগান রাজনৈতিক নেতা আহমেদ শাহ মাসুদের ছেলের আহমেদ মাসুদের নেতৃত্বে পঞ্জশির এলাকায় এই প্রতিরোধ গড়ে উঠছে। এই পাঞ্জশির তালিবান বিরোধী ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহর এলাকা।