Mamata Banerjee: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় মমতা ব্যানার্জির নামে মামলা কলকাতা হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট (Photo Credits: ANI)

কলকাতা, ১৭ ডিসেম্বর: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) নামে মামলা কলকাতা হাইকোর্টে। রিট পিটিশন (Writ Petition) হয় তাঁর নামে। পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম ও বিভিন্ন চ্যানেলে এনআরসি নিয়ে ভয় না পাওয়ার কথা প্রচার করেন মুখ্যমন্ত্রী। সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) পাস হলে প্রতিবাদ মিছিলে নামেন। তিনি সাফ জানিয়ে দেন এই আইন তিনি মানবেন না। পশ্চিমবঙ্গে এই আইন কোনওভাবেই বলবৎ হতে দেবেন না। আইনের প্রতিবাদে আজ এবং কাল ফের পথে নামবেন তিনি। কিছুক্ষণ পরই শুরু হবে প্রতিবাদ মিছিল।

গতকাল মিছিলে তিনি বলেন, ''ওদের বাংলাকে দখল করার পরিকল্পনা ভেস্তে দেব। রাষ্ট্রপতির কাছে লক্ষ লক্ষ কোটি কোটি চিঠি দিন। রক্ত দিয়ে চিঠি লিখুন। অধিকার বুঝে নিন তবে শান্তিপূর্ণ ভাবে। দেশ আমাদের সবার। ধর্মবর্ণ নির্বিশেষে সবাইকে সঙ্গে নিয়ে চলতে হবে। শান্তিতে মিছিল মিটিং করুন। আইন হাতে তুলে নেবেন না। ওরা আগুন লাগিয়ে উসকে দিতে চাইছে কোনও ফাঁদে পা দেবেন না। গণআন্দোলনে অংশ নিন, নাগরিক অধিকার বুঝে নিন। বাংলায় কালা আইন মানছি না। এনআরসি ক্যাব (CAA) মানছি না।'' আরও পড়ুন, এনপিআর-এ স্থগিতাদেশ দিল রাজ্য সরকার

এনআরসি ও CAA বিরোধী কার্যকলাপকে কেন্দ্র করেই হাইকোর্টে মামলা করা হয় তাঁর নামে। এনআরসি-ক্যাব নিয়ে দেশজোড়া (India) বিক্ষোভের মাঝে নয়া নির্দেশ জারি করে রাজ্য সরকার। সোমবার রাজ্য সরকারের তরফে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয় এনপিআরও আপাতত স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আজ দুপুর ১টায় যাদবপুর এইট বি বাসস্ট্যান্ড থেকে গান্ধীমূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল হবে।