Sentinel Survey In West Bengal: করোনা সংক্রমণের পরিস্থিতি বুঝতে রাজ্যে শুরু সেন্টিনেল সার্ভে
ভারতে করোনাভাইরাস (Photo Credits: PTI)

কলকাতা, ১৭ মে: রাজ্যের ২৩ জেলায় করোনা সংক্রমণের ‘ট্রেন্ড’ বুঝতে সেন্টিনেল সার্ভে (sentinel survey) শুরু হল। স্বাস্থ্য দপ্তর (WB Health Department) নির্দেশিকা দিয়ে এই খবর জানিয়েছে। এই সময়ের খবর অনুযায়ী, সার্ভের প্রথম পর্যায়ের জন্য ইতিমধ্যেই প্রত্যেক জেলা থেকে ১০০ জন কম ঝুঁকিপূর্ণ ব্যক্তি এবং ১০০ জন বেশি ঝুঁকিপূর্ণ ব্যক্তির সোয়াব নমুনা সংগ্রহ করা হয়েছে। আগামী বুধবারের মধ্যে তা বিশ্লেষণ করে রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতির আভাস পাবেন রাজ্যের স্বাস্থ্য এবং প্রশাসনিক কর্তারা।

এই সময়ের খবর অনুযায়ী, স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে রাজ্যের সমস্ত জেলার বিভিন্ন প্রান্ত থেকে লো এবং হাই রিস্ক ব্যক্তিদের নমুনা সংগ্রহ করবে প্রত্যেক জেলার জন্য বরাদ্দ ৫ সদস্যের একটি দল। প্রসূতি, বিভিন্ন হাসপাতালের বহির্বিভাগে আসা অথবা ইন্ডোরে ভর্তি রোগী, যাদের শ্বাস কষ্ট, ফুসফুসে সংক্রমণ বা ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ নেই, এরা সবাই কম ঝুঁকিপূর্ণ বা লো রিস্ক ব্যক্তি হিসেবে বিবেচিত হবে। চিকিৎসক, নার্স, আশা কর্মী, এএনএম-সহ অন্য চিকিৎসাকর্মী, যারা প্রতিদিন নানা ভাবে সম্ভাব্য করোনা আক্রান্তের কাছে ‘এক্সপোজড’ হয়েছেন, তারা সবাই বেশি ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হবেন সার্ভেতে। আরও পড়ুন: Nurses Quit Private Hospital Jobs: তিনশোর বেশি নার্স রাজ্য ছাড়ায় বাড়ছে উদ্বেগ, মুখ্যসচিবকে চিঠি অ্যাসোসিয়েশন অফ হসপিটালস অফ ইস্টার্ন ইন্ডিয়ার

সার্ভের দায়িত্ব থাকা এক স্বাস্থ্যকর্তা বলেন, "আমরা গ্রিন, রেড, অরেঞ্জ জোনে হাই এবং লো রিস্ক জনসংখ্যার নমুনা সংগ্রহ করে সেই রিপোর্ট বিশ্লেষণ করব। প্রতি ১৫ দিন অন্তর এই নমুনা বিশ্লেষণ করে দেখা হবে রাজ্যের করোনা পরিস্থিতি কোন দিকে যাচ্ছে। সেই অনুযায়ী কর্মসূচি নেওয়া ও চূড়ান্ত হবে। লকডাউন তোলা বা ফের লকডাউন বাড়ানোর মতো সিদ্ধান্ত নেওয়া হবে।"