West Bengal Assembly Election 2021: তিন জেলার জেলা নির্বাচনী আধিকারিককে সরিয়ে দিল নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন(Photo Credits: PTI)

কলকাতা, ৮ এপ্রিল: ভোটের (West Bengal Assembly Election 2021) মধ্যেই তিন জেলার জেলা নির্বাচনী আধিকারিককে (District Election Officer) সরিয়ে দিল নির্বাচন কমিশন (Election Commission)। নিখিল নির্মলকে সরিয়ে দক্ষিণ দিনাজপুরের জেলার নতুন জেলা নির্বাচনী আধিকারিক হচ্ছেন সি মুরুগান। সরিয়ে দেওয়া হয়েছে পূর্ব বর্ধমানের নির্বাচনী আধিকারিক এনাউর রহমানকে। তাঁর পরিবর্তে আসছেন শিল্পা গৌরিসারিয়া। পশ্চিম বর্ধমানের নতুন জেলা নির্বাচনী আধিকারিক হলেন অনুরাগ শ্রীবাস্তব। সরিয়ে দেওয়া হল পূর্ণেন্দু কুমার মাঝিকে। কমিশন জানিয়েছে, অপসারিত ওই তিন আধিকারিককে বিধানসভা নির্বাচন সংক্রান্ত কোনও কাজ করানো যাবে না। আজ সকাল ১০ টার মধ্যে নতুন নির্বাচনী আধিকারিককে কাজে যোগ দিতে হবে। সেই সংক্রান্ত স্ট্যাটাস রিপোর্ট পাঠাতে হবে কমিশনে।

বুধবারই একসঙ্গে কলকাতার ৮ জন রিটার্নিং অফিসারকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। চৌরঙ্গী, শ্যামপুকুর, কাশীপুর-বেলগাছিয়া, বেলেঘাটা, ভবানীপুর, এন্টালি, জোড়াসাঁকো, কলকাতা বন্দরের রিটার্নিং অফিসারকে বদলি করা হয়েছে। এ বিষয়ে কমিশন জানিয়েছে, তিন বছর একটানা কেউ এক পদে থাকতে পারেন না। তাই আধিকারিকদের সরিয়ে দেওয়া হয়েছে। এতদিন ধরে কলকাতায় এই নিয়ম কার্যকর করা হয়নি। এবারের নির্বাচনে এই বিধি কার্যকর করা হল। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই ৮ জনের ওপর আগে থেকেই নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ ছিল। ওই ৮ রিটার্নিং অফিসারকে শোকজও করা হয়। তবে তাঁদের উত্তরে সন্তুষ্ট হতে পারেনি কমিশন। আরও পড়ুন: EC Notice To Mamata Banerjee: সাম্প্রদায়িক ভিত্তিতে ভোট চাওয়ার অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাকে নোটিশ নির্বাচন কমিশনের

এর আগে বালিগঞ্জের রিটার্নিং অফিসারকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। ৩০ মার্চ অপসারিত করা হয় বালিগঞ্জের রিটার্নিং অফিসার অরিন্দম মানিকে।