Weather Update: ২৪ ঘণ্টায় আরও শক্তি বাড়াবে নিম্নচাপ, আজ ও কাল ভারী বৃষ্টির সর্তকতা
বৃষ্টিপাত (File Photo)

কলকাতা, ১৯ অগাস্ট: নিম্নচাপের (Depression) কারণে সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি (Rainfall) চলছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে আজ থেকে পশ্চিমবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস৷ বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ শক্তি বৃদ্ধি করছে। নিম্নচাপের প্রভাবে আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। উপকূলের জেলাগুলিতে ইতিমধ্যেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইবে। দিঘা, তাজপুর, মন্দারমণি সহ সমুদ্র সৈকতগুলিতে ইতিমধ্যেই সর্তকতা জারি হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্র মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। আরও পড়ুন: Visva Bharati University: শান্তিনিকেতনে পৌষ মেলার মাঠজুড়ে তাণ্ডবের ক্ষতচিহ্ন, নির্মাণ সংস্থার সামগ্রী লুঠের অভিযোগ

বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলিতে। আগামীকাল বৃহস্পতিবারও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এই চার জেলায় বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে আবহাওয়ার উন্নতি হবে দক্ষিণবঙ্গে।

আগামীকাল থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে। আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিক। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ২১.৫ মিলিমিটার।