West Bengal Weather Update: সরস্বতী পুজোয় ভিলেন বৃষ্টি, হাওয়া অফিসের পূর্বাভাসে মুখ ভার বাঙালির
কলকাতার বৃষ্টির ফাইল ছবি।(Photo Credits: Wikimedia)

কলকাতা, ২৮ জানুয়ারি: দুর্গাপুজো এলেই বাঙালি বৃষ্টির আশঙ্কায় কাঁটা হয়ে থাকে। তাই বলে সরস্বতী পুজোয় (Saraswati Puja) বৃষ্টি! চোখ কপালে তুলে লাভ নেই, এবার অন্তত তেমনটাই ঘটতে চলেছে। মাঘি শুক্লা পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনা হয়, বাংলার ঘরে, স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা সরস্বতী পুজোর আয়োজনে মেতে ওঠে। বাঙালির ভ্যালেন্টাইন ডে বলে কথা, তাই আয়োজনের ত্রুটি হয় না। মনের মতো সেজে সবাইকে চমকে দেওয়ার পাশাপাশি মনের মানুষটিকে বোঝানোরও দিন এটি। সেই দিনেই যদি ক্লাস নাইনের সুন্দরীর বদলে শো স্টপার হয়ে যা বৃষ্টি, তাহলে তো আফশোসের সীমা থাকে না। এবার বুধ ও বৃহস্পতিবার সরস্বতী পুজো, আর দুদিনই রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুরের হাওয়া অফিস।

ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হয়ে ওঠাতেই যত বিপত্তি। এর প্রভাবেই বাংলায় বৃষ্টির সম্ভাবনা প্রবল হয়ে উঠেছে। একটি সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। এই দুইয়ের মেল বন্ধনেই দক্ষিণবঙ্গে বাগদেবীর আরাধনায় বৃষ্টির সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। মঙ্গলবার সকাল থেকেই কুয়াশা ও ঠান্ডা পাল্লা দিয়ে বেড়েছে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি নিচে রয়েছে। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তুরে হাওয়া উধাও হল বলে। এমনটা ঘটলেই ঠান্ডাকে আর মুঠোতে পাওয়া যাবে না। উল্টে গরম বাড়বে। রাতের তাপমাত্রা তাই বৃদ্ধির সম্ভাবনা বেশ প্রবল। মেঘবৃষ্টির সম্ভাবনা যত স্পষ্ট হবে ততই উত্তুরে হাওয়া অন্তরালে চলে যাবে। বাড়বে গরম। আরও পড়ুন-Johnson & Johnson Chief Executive Alex Gorsky: বেবি পাউডারে ক্ষতিকারক অ্যাসবেস্টসের উপস্থিতি, এবার প্রশ্নের মুখের জনসন অ্যান্ড জনসনের সিইও অ্যালেক্স গোরস্কি

তবে শুক্রবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবা রয়েছে। সামনের সপ্তাহে ফের ঠান্ডা থাকবে। ফেব্রুয়ারির প্রথমে শহর কলকাতায় শীত পডতে পারে জাঁকিয়ে। তাই এখনই মন খারাপের কোনও কারণ নেই। শাড়ির কুচি সামলে বৃষ্টি টেক্কা দিয়েই বাঙালির ভ্যালেন্টাইন্স ডে খুঁজে নেবে ঊষ্ণতা।