West Bengal Weather Update: ফের পারদ পতন, সপ্তাহান্তে জাঁকিয়ে শীত রাজ্যে
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২২ জানুয়ারি: একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা, বাঘের গায়ে দূরে যাক বঙ্গবাসীর গায়েই পড়ছিল না মাঘের শীত। তবে সোমবার থেকে সেই ভাব কিছুটা বদলেছে। ফের ফিরেছে ঠান্ডা। কাঁপুনি দিয়ে না এলেও মন্দের ভাল বলা চলে। মঙ্গলবার তিন ডিগ্রি পারদ পতনে খুশি রাজ্যের বাসিন্দারা। কেননা জানুয়ারি মাসে এমন ঊষ্ণতা দেখতে কেউই অভ্যস্ত নয়। শোনা যাচ্ছে আগামী কয়েকদিনও ঠান্ডা থাকবে, কাশ্মীরে ফের পশ্চিমী ঝাঞ্ঝার প্রাদুর্ভাব ঘটায় বৃহস্পতিবার তাপমাত্রা বাড়তে চলেছে। তারপরে ফের ফিরবে ঠান্ডা। শুক্রবার থেকে রবিবার সপ্তাহান্তে শীতের আমেজেই ছুটি কাটাবে বাঙালি।

আলিপুরের হাওয়া অফিস বলছে, রাতে জমাটি ঠান্ডা থাকলেও দিনে ঊষ্ণতা বজায় থাকবে। মিঠে রোদ্দুরে পিঠ দিয়ে আর কয়েকটা দিন কাটানোর সুযোগ পাচ্ছে বাঙালি। তবে শুক্রবারের পর পারদ ১২ ডিগ্রি সেলসিয়াসেও নামতে পারে। শনি ও রবিবারের ছুটিতে তাই ঠান্ডা সঙ্গে থাকছে, এনিয়ে কোনও দ্বিমত নেই। তবে পরবর্তী পশ্চিমী ঝঞ্ঝা হানা দিলে পরিস্থিতি কতটা বদলাবে তা এখনও স্পষ্ট নয়। আরও পড়ুন-West Bengal Weather Update:পশ্চিমী ঝঞ্ঝা কাটিয়ে ফের হিমেল পরশ, একলাফে ৩ ডিগ্রি পারদ পতন

এদিকে সবাই যখন ভাবছে শীত (Winter) বুঝি এবারের মতো বিদায় নিল, ঠিক তখনই এক ধাক্কায় তিন ডিগ্রি নামল পারদ। দুদিন আগেও গরমে হাঁসফাঁস করতে থাকা বাঙালি ফের কম্বল মুড়িয়ে মাঘের শীত উপভোগে ব্যস্ত হয়ে পড়েছে। পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই ফের বাংলায় ঢুকে পড়েছে উত্তুরে হাওয়া মঙ্গলবার শহরের পারদ নামল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম বলে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের পর হিমেল বাতাস ঢুকতে শুরু করায় পারদ নামতে থাকে। তবে, এই পতন সাময়িক। বুধ ও বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা বাড়বে। পরে সপ্তাহ শেষে শীতের আমেজ আবারও ফিরবে বলে জানিয়েছে হাওয়া অফিস।