Mamata's Letter To Opposition Leaders: বিজেপি বিরোধী জোট গঠনের আহ্বান, ১৫ জন বিরোধী নেতাকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের
মমতা ব্যানার্জি

কলকাতা, ৩১ মার্চ: রাজ্যে দ্বিতীয় দফার ভোটের একদিন আগেই বিজেপি (BJP) বিরোধী জোট গঠনে তৎপর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দেশের বিরোধী দলের শীর্ষ নেতাদের চিঠি লিখে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র রক্ষার আহ্বান জানিয়েছেন। পশ্চিমবঙ্গ সহ বাকি রাজ্যের নির্বাচন শেষ হয়ে গেলেই এই সংক্রান্ত আলোচনা করে পরিকল্পনা করার প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় তিন পাতার চিঠিতে লিখেছেন, "আমি এই চিঠিটি লিখছি ... ভারতে গণতন্ত্র ও সাংবিধানিক ফেডারেলিজমে কেন্দ্রের বিজেপি সরকারের একের পর এক হামলার ঘটনায় আমার গুরুতর উদ্বেগ প্রকাশ করার জন্য।"

তৃণমূল কংগ্রেস সুপ্রিমো কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকে প্রধান এম কে স্টালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেণ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি সহ ১৫ জন অ-বিজেপি নেতাকে চিঠি পাঠিয়েছেন। চিঠি গেছে আরজেডি প্রধান তেজশ্বী যাদব, এসপি প্রধান অখিলেশ যাদব, এনসি প্রধান ফারুক আবদুল্লা এবং পিডিপি প্রধান মেহবুবা মুফতির কাছেও। আরও পড়ুন: WB Assembly Elections 2021: 'শুভেন্দু অধিকারী নন্দীগ্রামে অপরাধীদের আশ্রয় দিয়েছেন', কমিশনে চিঠি তৃণমূলের

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর চিঠিতে সংসদের উভয় সভায় বিতর্কিত ন্যাশনাল ক্যাপিটাল টেরিটোরি দিল্লি (সংশোধন) বিলটি পাস হওয়ার বিষয়টি উত্থাপন করেছেন এবং এটিকে অত্যন্ত গুরুতর বিষয় বলে অভিহিত করেছেন। তিনি লিখেছেন, "এনসিটি বিলটি ভারতীয় প্রজাতন্ত্রের ফেডারেল কাঠামোর উপর সরাসরি আক্রমণ, যেমন সংবিধানে অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও এটি চেতনাকেও বিদ্রূপ করেছে।" মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আপনারা একমত হবেন যে বিজেপি দিল্লিতে যা করেছে তা ব্যতিক্রম নয় বরং ক্রমবর্ধমান একটি নিয়ম হয়ে উঠছে।"

চিঠিতে গভর্নর ও সিবিআই-ইডি-র মতো তদন্ত সংস্থাকে রাজনৈতিকভাবে ব্যবহার করারও অভিযোগ তুলেছেন তিনি। তাঁর দাবি, বিজেপি একদলীয় কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠা করতে চায়। সামগ্রিকভাবে কেন্দ্র-রাজ্য সম্পর্ক এবং কেন্দ্র-বিরোধী ক্ষমতাসীন দলের মধ্যে সম্পর্ক ইতিহাসে কখনও খারাপ ছিল না। এখন হয়েছে। এর জন্য দোষ প্রধানমন্ত্রীর কর্তৃত্ববাদী আচরণ। বিরোধীদের বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আমি বিশ্বাস করি যে গণতন্ত্র এবং সংবিধানের ওপরে বিজেপির আক্রমণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ এবং কার্যকর লড়াইয়ের সময় এসেছে ... আমরা কেবল মন, হৃদয়ের ঐক্যক হাতিয়ার করেই এই যুদ্ধে জিততে পারি এবং ভারতের মানুষের কাছে একটি বিশ্বাসযোগ্য বিকল্প উপস্থাপন করতে পারি।"