Local Trains & Metro: রাজ্যে ১ জুন থেকে লোকাল ট্রেন ও মেট্রো চালাতে নারাজ, কেন্দ্রকে জানাল নবান্ন
লোকাল ট্রেন। (Photo Credits: ANI)

কলকাতা, ২৮ মে: লকডাউন ৪.০ শেষ হচ্ছে আগামী ৩১ মে। লকডাউন (Lockdown) বাড়বে নাকি বহাল থাকবে এখন এটাই প্রশ্ন। লকডাউনে থমকে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে খোলা হয়েছে দোকানপাট। কোভিড মোকাবিলায় রাজ্যগুলি কী ভাবছে তা জানতে বৃহস্পতিবার সব রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন ক্যাবিনেট সচিব। এই পরিস্থিতিতে আগামী ১ জুন থেকে রাজ্যে লোকাল ট্রেন এবং মেট্রো চালানোর বিরোধিতা করে রাজ্য।

আনন্দবাজার পত্রিকা-র খবর অনুযায়ী, লোকাল ট্রেন এবং মেট্রো চলবে কিনা বৈঠকে আলোচনা হয়। রাজ্যের কোভিডআক্রান্তের হার দেখে মুখ্যসচিব রাজীব সিনহা জানান, এখনই ট্রেন এবং মেট্রো পরিষেবা চালু হচ্ছে না। লোকাল ট্রেন ও মেট্রোয় কতটা সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব তা নিয়ে সংশয় রয়েছে। ঠিক সেই কারণেই তাঁদের আশঙ্কা, লোকাল ট্রেন এবং মেট্রো চালু হলে পরিস্থিতি হাতের বাইরেও চলে যেতে পারে। প্রতিদিন শিয়ালদহ এবং হাওড়া স্টেশন থেকে পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেলের লোকাল ট্রেনে প্রায় ২২ লাখ যাত্রী যাতায়াত করেন। মেট্রোতে সফর করেন গড়ে প্রায় ৫ লাখ মানুষ। আরও পড়ুন, ট্রেন বা বাসে যাতায়াতের জন্য প্রবাসী শ্রমিকদের থেকে ভাড়া নয়, দিতে হবে খাবার; নির্দেশ সুপ্রিম কোর্টের

পরিযায়ী শ্রমিক রাজ্যে আসার পর রাজ্যে করোনাক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি করছে নবান্ন। মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর দিনাজপুরে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। এ দিন কন্টেনমেন্ট জোনে পুরোপুরি লকডাউন রাখার কেন্দ্রীয় প্রস্তাবে সহমত জানায় রাজ্য। আলোচনা হয় শপিং মল খোলার বিষয়েও। ইতিমধ্যেই কর্নাটকে শপিং মল কর্তৃপক্ষগুলি রাজ্যের কাছে মল খোলার অনুমতি চেয়েছে। মল কর্তৃপক্ষ সরকারকে আশ্বস্ত করেছেন, তাঁরা সামাজিক দূরত্ব মেনে জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নিচ্ছেন।