Kolkata: জোড়া প্রকল্প ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির, হবে কয়েক লাখ লোকের কর্মসংস্থান
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo: ANI)

কলকাতা, ২৩ সেপ্টেম্বর: রাজ্যে কর্মসংস্থানের জন্য দুটি নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, চামড়ার পণ্য রফতানি ও গুণাগুণ কীভাবে রক্ষা করা যায় তা নিয়ে বানতলায় একটি প্রকল্পের উদ্বোধন করেছেন তিনি। এই প্রকল্পে ৮০ শতাংশ অর্থ দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। মুখ্যমন্ত্রী জানান, বানতলা লেদার কমপ্লেক্সে (Kolkata Leather Complex) ৫ লাখ লোকের কর্মসংস্থান হবে।

জানা যাচ্ছে, চর্মশিল্পে উন্নতির জন্য প্রশিক্ষণ প্রকল্প শুরু হল বানতলায়। তার ৮০ শতাংশ অর্থের জোগান দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। ইতিমধ্যেই প্রশিক্ষণের জন্য ইতালি থেকে বসানো হয়েছে মেশিন। ১০০০ কোটি অর্থ ব্যায়ে নির্মিত বানতলায় বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৮০ হাজার কোটি টাকার। এছাড়াও পূর্ব মেদিনীপুরে দিঘার (Digha) কাছে ২০০ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎ প্রকল্পের সূচনা হয়েছে। ১২০০ কোটি টাকার এই প্রকল্পে ১০০০ কোটি বিনিয়োগ করেছে জার্মানির সংস্থা কেএফডব্লিউ। বাকি ২০০ কোটি টাকা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে ইতিমধ্যেই দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে। কয়েক হাজার কর্মসংস্থান হবে বলে জানান মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: Kolkata: দুর্নীতির অভিযোগে বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর বিরুদ্ধে এফআরআর দায়ের CBI-র

মুখ্যমন্ত্রী বলেন, "ক্ষুদ্র ও মাঝারি এবং দক্ষতানির্ভর (স্কিল) শিল্পে এক নম্বরে রয়েছে রাজ্য। ভবিষ্যতে দেশকে পথ দেখাবে পশ্চিমবঙ্গ।"