অপারেশন করতে করতে রোগীর সঙ্গে গান গাইছেন ডাক্তার, স্ট্রস নিরাময়ে অভিনব প্রয়াস কলকাতায়
প্রতিকী ছবি( Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ২ জুলাই, ২০১৯:  স্ট্রেস বা মানসিক চাপ কমাতে মিউজিক থেরাপি (Music Therapy) নতুন কোনও বিষয় নয়। চিকি‌ৎসকরা নিজেরাও সেই কাজ করে থাকেন। কিন্তু হাসপাতালে অস্ত্রোপচার (Operation) করতে করতে গান গাইছেন বা গান শুনছেন চিকিৎসক এমন ঘটনা শোনা যায়নি। মানসিচ চাপ (Stress) কমাতে এমন কাণ্ড ঘটিয়েছেন কলকাতার ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের(Cancer Hospital)  চিকিৎসক। শুধু চিকিৎসক গান গেয়েছেন এমন নয়, অস্ত্রোপচার করা হচ্ছে য়ে রোগীর উপর তিনিও সুর মিলিয়েছেন চিকিৎসকের সঙ্গে। অপারেশন থিয়েটারে রোগী—চিকিৎসকের রীতিমত যুগলবন্দি চলেছে।

এই ঘটনা শুধু বিরল নয় বিরলতমই বলা চলে। স্তন ক্যান্সারে আক্রান্ত মৌসুমি গোস্বামী (‌৫০)‌ নামে ওই রোগীর অস্ত্রপচার করছিলেন হাসপাতালের চিকিৎসক অর্ণব গুপ্ত। মৌসুমীদেবী জানিয়েছেন, তাঁর স্বামী ক্যান্সারে মারা যাওয়ার পর থেকে এই অপারেশন নিয়ে ভীষণ ভাবে ভয় পেয়ে গিয়েছিলেন তিনি। মানসিক ভাবেও দুর্বল হয়ে পড়েছিলেন। চিকিৎসকদের কাছে বারবার তিনি অনুরোধ করেছিলেন তাঁকে যেন সম্পূর্ণভাবে অজ্ঞান করেই অস্ত্রোপচার করা হয়। কারণ তিনি জানিয়েছিলেন কোনও কারণে লোকাল অ্যানেস্থেিশয়া কাজ না করলে কষ্ট সহ্য করতে পারবেন না। কিন্তু চিকিৎসকরা সম্পূর্ণ অজ্ঞান করিয়ে অস্ত্রোপচারে রাজি হচ্ছিলেন না। কারণ হাইপারটেনশন এবং থাইরয়েডের রোগীর এতে িবপদ থেকে যায়। শেষে সমাধান বের করেন অর্ণব গুপ্ত। তিনি বলেন মিউজিক থেরাপি করে তাঁর মানসিক চাপ কমিয়ে দেওয়া হবে।আরও পড়ুন, ''হাজার বোনের ভাই'১১ বছরের নাবালিকাকে ধর্ষণের দায়ে গ্রেফতার

 

চিকিৎসক অর্ণব গুপ্ত জানতে পেরেছিলেন মৌসুমিদেবী ধ্রুপদী সঙ্গীত চর্চা করেন। এবং ধ্রুপদী সঙ্গীত শুনতে ও গাইতে ভালবাসেন। আর দেরি করেননি চিকিৎসক অপারেশন থিয়েটারে রোগীকে চাপ মুক্ত রাখতে নিজেও শুরু করেন গান। একটার পর একটা মান্নাদের গান গাইতে থাকেন অর্ণব গুপ্ত আর তাতে গলা মেলাতে থাকেন মৌসুমিদেবী। প্রায় ২৫ মিনিট ধরে এভাবেই ডাক্তার ও রোগীর যুগলবন্দিতে চলে অস্ত্রোপচার। গান গাইতে গাইতে মৌসুমিদেবী প্রায় ভুলেই গিয়েছিলেন তাঁর অস্ত্রোপচার চলছে। অপারেশন শেষ হওয়ার পর যখন চিকিৎসক তাঁকে জানান যে এবার তাঁকে বেডে দেওয়া হবে তখন তিনি বুঝতে পারেন।