Jai Shri Ram: তৃণমূলের যে সাংসদকে শপথগ্রহণে সবচেয়ে বেশি 'জয় শ্রী রাম' স্লোগান শুনতে হল
জয় শ্রী রাম স্লোগানে উত্তাল সাংসদ। (Photo Credit: PTI/File/Facebook)

নয়া দিল্লি, ১৯ জুন: সংসদেও 'জয় শ্রী রাম' (Jai Shri Ram) স্লোগান পিছু ছাড়ল না তৃণমূল কংগ্রেস সাংসদদের। তবে শুধু তৃণমূল (TMC) সাংসদরাই নয়, বিরোধী-সংখ্য়ালঘু নেতাদের উদ্দেশ্যেও সংসদে উড়ে এল 'জয় শ্রী রাম' স্লোগান। লোকসভায় বিরোধী শিবিরের সংখ্যালঘু সাংসদেরা শপথ নিতে ওঠামাত্রই বিজেপি সদস্যেরা স্লোগান তুলেছেন— 'জয় শ্রীরাম', 'বন্দে মাতরম', 'ভারত মাতা কি জয়'। যে স্লোগানের মাধ্যমে রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে বিব্রত করে সাফল্য পেয়েছেন রাজ্যের বিজেপি কর্মীরা।

গতকাল, মঙ্গলবার সংসদে শপথগ্রহণের দ্বিতীয় দিন কার্যত হয়ে উঠে স্লোগানের মঞ্চ। সেভাবে আসাদউদ্দিন ওয়াসি সহ বেশ কয়েকজন সংখ্য়ালঘু নেতাদের 'জয় শ্রী রাম' বলে বিশেষ লাভ হল না বিজেপি-র। আরও পড়ুন- ‘‌চুরি করে দলবদল করলে ছাড় পাবেন না, চোরেদের আমি দলে রাখি না’‌, কাউন্সিলরদের কড়া বার্তা মমতা ব্যানার্জির

বরং নেটিজেনদের একাংশ বিজেপি সাংসদের এই স্লোগানকে নিয়ে সমালোচনা করলেন। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ৩০৩টি আসন নিয়ে ঐতিহাসিক জয়ের পর বিজেপি সাংসদদের এমন কাজ করার কোনও প্রয়োজন ছিল না বলেই মনে করছেন অনেকে। লোকসভায় বিরোধী শিবিরের সংখ্যালঘু সাংসদেরা শপথ নিতে ওঠামাত্রই বিজেপি সদস্যেরা স্লোগান তুলেছেন— 'জয় শ্রীরাম', 'বন্দে মাতরম', 'ভারত মাতা কি জয়'। শপথগ্রহণের দ্বিতীয় দিন কার্যত হয়ে উঠে স্লোগানের প্রতিযোগিতা। তৃণমূলের সাংসদরা যতবার শপথ নিয়েছেন, ততবার জয় শ্রী রাম ধ্বনিতে গর্জে উঠেছেন বিজেপি সাংসদরা।

যে স্লোগান শুনে মাথা ঠান্ডা না রাখতে পেরে গোটা দেশজুড়ে খবর হয়ে গিয়েছিল মমতা ব্য়ানার্জি-র আচরণ। নেত্রীর পথে হেঁটে অবশ্য তৃণমূল সাংসদরা 'জয় শ্রী রাম' শুনে মেজাজ হারালেন না। সংসদে বিজেপি-র কাছে সংখ্যার ধারাকাছে না থাকা তৃণমূল সাংসদরা নিজেদের সীমাবদ্ধতা বুঝে চুপ থাকছেন। ঐতিহাসিক জয়ের রেশ নিয়ে বিজেপি সাংসদরা এখন চাঙ্গা। তবে ক্ষমতায় থাকলে অনেক রকম অভাব অভিযোগ শুনতে হয়। বিজেপি-র জয়ের রেশ দীর্ঘদিন থাকবে না। বড় জয় মানেই বড় প্রত্যাশা। আর প্রত্যাশা বেশিরভাগ সময় হতাশার জায়গা দেয়। বিজেপি-র সেই বিপদের সময়ের অপেক্ষায় তৃণমূল। 'জয় শ্রী রাম' স্লোগানে মাথা গরম করে বিজেপি-র ফাঁদে পা দিতে রাজি নন সুদীপ বন্দ্যোপাধ্যায়, মহুয়া মিত্র-র মত তৃণমূল সাংসদরা। শপথগ্রহণের পর বিজেপি সাংসদেরা হরেক রকম স্লোগান দিয়েছেন— কেউ বলেছেন 'জয় শ্রী রাম', কেউ আবার 'জয় মোদী, জয় যোগী'। হেমা মালিনী 'রাধে রাধে বলেছেন। গোরক্ষপুরের সাংসদ -অভিনেতা রবি কিষাণের স্লোগান তোলেন 'হর হর মহাদেব'।

হায়দরাবাদের সাংসদ, সারা ভারত মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন-এর সভাপতি আসাদুদ্দিন ওয়াইসি শপথ নেওয়ার সময় বিজেপি সাংসদেরা এমন ভাবে 'জয় শ্রী রাম', 'বন্দে মাতরম' ধ্বনি তোলেন যে ওয়াইসি-ও হাত নেড়ে ইঙ্গিত করেন, 'আপনারা বলতে থাকুন'। তৃণমূলের প্রায় সব সাংসদকেই শপথগ্রহণের সময় শুনতে হয় জয় শ্রী রাম স্লোগান। তবে সবচেয়ে বেশি এই স্লোগান ওঠে ডায়মন্ড হারবারের সাংসদ তথা মমতা ব্য়ানার্জির ভাইপো অভিষেক ব্যানার্জিকে। অভিষেকের শপথের মাঝেই জয় শ্রী রাম-এর স্লোগান এত জোরে শুরু হয় যে অন্য কিছু শোনাই দায় ছিল। বারাসতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদারের শপথের সময় 'জয় শ্রী রাম' স্লোগানের জোর বাড়ে।