Hari Shankar Vasudevan Dies on COVID-19: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন
প্রয়াত প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন (Picture Credits: Facebook)

কলকাতা, ১০ মে: করোনায় (Coronavirus) আক্রান্ত হয়ে মৃত্যু হল প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের (Hari Shankar Vasudevan)। শনিবার রাত একটা নাগাদ তিনি প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। সল্টলেকের সি ডি ব্লকের বাসিন্দা এই ইতিহাসবিদ এই মাসের শুরুতে জ্বরে আক্রান্ত হন। ৪ তারিখ তাঁকে ভর্তি করা হয় সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে। সেখানে তাঁর করোনার পরীক্ষা হয়। ৬ তারিখ তাঁর রিপোর্ট পজিটিভ আসে।

পর দিন থেকে প্রবল শ্বাসকষ্ট শুরু হয়,তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়। আনন্দবাজার পত্রিকা-র খবর অনুযায়ী, চিকিৎসকরা জানিয়েছেন, তিনি অন্যান্য ক্রনিক অসুখেও আক্রান্ত ছিলেন। কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক হওয়ার পরে তিনি স্নাতকোত্তর ও পিএইচডি করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর গবেষণার বিষয় ছিল ভারত ও ইউরোপের গণতন্ত্র এবিদেশে উচ্চশিক্ষাপর্বের পরে দেশকেই তাঁর কর্মক্ষেত্র হিসেবে বেছে নেন সুপণ্ডিত হরিশঙ্কর। কলকাতা বিশ্ববিদ্যালয়, মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া-সহ ভারতের বহু নামী প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে তিনি শিক্ষকতা করেছেন। আরও পড়ুন, রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭৮৬, মৃত্যু বেড়ে ৯৯

এছাড়াও এনসিইআরটি-র সোশ্যাল সায়েন্স বিভাগের সিলেবাস ও টেক্সট বুক ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান ছিলেন দীর্ঘ এক দশক। রুশ-ভারত বাণিজ্যের ক্ষেত্রে তিনি বাণিজ্যমন্ত্রকের উপদেষ্টা পদের দায়িত্বও পালন করেছেন। রুশ-ভারত সম্পর্ক এবং সমসাময়িক বিশ্বরাজনীতি। বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি করতেন। তাঁর লেখা বই ‘ইন দ্য ফুটস্টেপস অব আফানাসি নিকিটিন’ এবং ‘শ্যাডোস অব সাবস্ট্যান্স, ইন্দো রাশিয়ান ট্রেড অ্যান্ড মিলিটারি টেকনিক্যাল কর্পোরেশন’ উচ্চশিক্ষা মহলে বিশেষ সমাদৃত। ইন্ডিয়ান কাউন্সিল অব হিস্টোরিক্যাল রিসার্চ-এর প্রাক্তন সদস্য ইতিহাসবিদের মৃত্যুতে শোকের ছায়া শিক্ষামহল থেকে গুণমুগ্ধদের।