EC Second Notice To Mamata: CRPF-কে 'ঘেরাও' নিদান, মমতা বন্দ্যোপাধ্যায়কে দ্বিতীয় নোটিশ নির্বাচন কমিশনের
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ৯ এপ্রিল: কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) আরও একটি নোটিশ পাঠাল নির্বাচন কমিশন (Election Commission)। নির্বাচনের প্রচার চালানোর সময় মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Union Home Minister Amit Shah) নির্দেশে আধাসামরিক বাহিনী সিআরপিএফ (CRPF) কর্মীরা ভোটারদের হয়রানি করছে। ভোট দিতে বাধা দিচ্ছে বাহিনী। সিআরপিএফকে ঘেরাও করে রাখার কথাও বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীকাল সকাল ১১ টার মধ্যে ওই বক্তব্যের ব্যাখ্যা দিতে বলেছে নির্বাচন কমিশন।

কমিশনের বক্তব্য মডেল কোডের বেশ কয়েকটি ধারা এবং আইন লঙ্ঘন করেছে মুখ্যমন্ত্রীর ওই বক্তব্য। নির্বাচন কমিশন মুখ্যমন্ত্রীর ২৮ মার্চ ও ৭ এপ্রিলের ভাষণ তুলে ধরেছে। জনসভায় মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন যে কেন্দ্রীয় বাহিনী ভোটারদের ভয় দেখাচ্ছে ও বুথে ভোট দিতে যেতে দিচ্ছে না। এই পরিস্থিতিতে মহিলাদের কেন্দ্রীয় বাহিনীকে ঘেরাও করার কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "কে (CRPF) তাদের এত ক্ষমতা দিয়েছে যে কেন্দ্রীয় পুলিশ মহিলাদের ভোট দিতে যেতে না দিয়ে হুমকি দিচ্ছে? ২০১৯ সালে আমিও একই জিনিস দেখেছি, ২০১৬ সালেও আমি একই জিনিস দেখেছি। কেন্দ্রীয় জওয়ানরা অশান্তি করতে এলে একদল ওদের ঘেরাও করুন। আরেক দল ভোট দিতে যান। কিন্তু ভোট নষ্ট করবেন না।"

আরও পড়ুন: COVID-19 Cases In West Bengal: রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ২,৭৮৩ জন, মৃত্যু ৭ জনের

এর আগে সাম্প্রদায়িক ভিত্তিতে ভোটের চাওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যাকে নোটিশ পাঠায় নির্বাচন কমিশন। ৩ এপ্রিলের বক্তব্য সম্পর্কে মুখ্যমন্ত্রীকে নোটিশ দিয়েছে কমিশন। ৩ এপ্রিল হুগলির তারকেশ্বরে নির্বাচনী সভায় মুখ্যমন্ত্রী বলেন, সংখ্যালঘু ভোট ভাগ হতে দেবেন না।" তিনি আরও বলেন, "‌আমি আমার সমস্ত সংখ্যালঘু ভাই ও বোনেদের অনুরোধ করছি ভোট ভাগাভাগি হতে দেবেন না। বাংলাকে বিজেপি ধর্মের নামে ভাগ করে দিতে চাইছেন নরেন্দ্র মোদি। বাংলার সংস্কৃতি নষ্ট করার চেষ্টা চালানো হচ্ছে।"