Firhad Hakim on Eid 2020: করোনামুক্ত পৃথিবীর কামনা করে বাড়িতেই ঈদের নামাজ পড়লেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম
মেয়র ফিরহাদ হাকিম (Photo Credits: Twitter)

কলকাতা, ২৫ মে: পৃথিবীজুড়ে করোনা রোগে ভুগছে বহু মানুষ। ভয়ে বিপর্যস্ত, পাশাপাশি ধসে পড়ছে অর্থনীতি। চাকরি-কাজ হারিয়ে বেকার শত শত মানুষ। এই ভয়ঙ্কর সময়ে পৃথিবীর সুস্থতা কামনা করছেন সকলেই। এরই মাঝে পড়ছে একের পর এক উৎসব। তবে সব উৎসবই বাড়িতে উদযাপন করছে বিশ্ববাসী। আজ ঈদ-উল-ফিতর (Eid-al-Fitr), একসঙ্গে একত্রিত হয়ে নামাজ পড়ায় ছিল নিষেধাজ্ঞা। পাশাপাশি, মসজিদে না গিয়ে বাড়িতেই নামাজ পড়তে বলেন ইমামরা।

মক্কা, মদিনা থেকে জামা, কলকাতার টিপু সুলতান মসজিদ প্রথম দেখল মানবশূন্য ঈদ। আজ পবিত্র ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও অন্যান্য রাজনৈতিক নেতারাও। তবে প্রত্যেকের গলাতে একই সুর। পৃথিবী সুস্থ হওয়ার কামনা। আজ মসজিদে না গিয়ে বাড়িতেই নামাজ পড়লেন মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)। তিনি বলেছেন,"নিশ্চয় কষ্ট আছে, মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়তে হয়েছে। কিন্তু করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে হলে, সকলকে বাঁচাতে হলে এই কাজটা করতে হবে। তাই মানুষের ভালোর জন্য যে কাজই করবেন না কেন আল্লাহ সেটাই শ্রেষ্ঠ যে মনে করবে এবং আপনাকে আশীর্বাদ করবে।" সকলের মনকামনা পূরণ হোক, পৃথিবী করোনামুক্ত হোক এই জানিয়ে সকলে ঈদের শুভেচ্ছা জানান তিনি। আরও পড়ুন,প্রয়াত কিংবদন্তী হকি খেলোয়াড় বলবীর সিং সিনিয়র, টুইটারে শোকবার্তা প্রধানমন্ত্রীর

সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুক্তার আব্বাস নকভি ঈদের আগেই জানান, ‘‘অতিমারীর কারণে এই প্রথম আমরা ঈদ-উল-ফিতরের প্রার্থনা ও উদযাপন দু'ই-ই পালন করব বাড়িতে বসে। তবে এতে উৎসবের উদযাপনে কোনও ঘাটতি হবে না।'' সোমবার সেইমতো প্রার্থনা সারলেন বাড়িতেই। ত্রিপুরা, রামেশ্বরম, কর্ণাটক, দিল্লি থেকে বিভিন্ন মসজিদই আজ বন্ধ। বাড়িতেই নমাজ পড়লেন সাধারণ মানুষ থেকে রাজনৈতিক ব্যক্তিত্বরা। বিজেপি নেতা শাহনওয়াজ হুসেনও সপরিবারে নমাজ পড়লেন বাড়িতেই। জানালেন, করোনা সতর্কতা মানা এই মুহূর্তে বড় জরুরি, তাই বাড়িতেই প্রার্থনা।