Mamata Banerjee: 'CAA-র বিরোধিতা করতে গিয়ে হিংসায় সমর্থন নয়', মধ্যমগ্রামে বাম-কংগ্রেসকে ফের নিশানা মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credits: IANS)

বারাসত, ৯ জানুয়ারি: নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ও জাতীয় নাগরিক পঞ্জির (NRC) বিরোধিতা জারি রাখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।। কলকাতা ছেড়ে এবার জেলায় মিছিল করলেন তিনি। বৃহস্পতিবার মধ্যমগ্রাম থেকে বারাসত পদযাত্রায় হাঁটেন মুখ্যমন্ত্রী। দুপুর ৩টে নাগাদ মধ্যমগ্রাম চৌমাথা থেকে শুরু হয় মিছিল। শেষ হয় বারাসত চাঁপাডালি মোড় সংলগ্ন টেলিফোন এক্সচেঞ্জের সামনে। মিছিলের আগে তিনি বনধে অশান্তি নিয়ে বাম ও কংগ্রেসকে আক্রমণ করেন। বলেন, "CAA বিরোধী আন্দোলনে নেমে কোনও অশান্তি আমি সমর্থন করি না। রাজনৈতিক নেতাদের আরও দায়িত্বপূর্ণ আচরণ করা উচিত।" তিনি আরও বলেন, "NPR-র ফর্মে আরও নতুন ৬টি বিষটে জানতে চাওয়া হচ্ছে। আমরা রাজ্যে তা হতে দেব না।"

নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ও এনআরসি (NRC) বিরোধী ঐক্যে আগেই ফাটল ধরেছে। সকালেই বিরোধী দলগুলির বৈঠকে যোগ ১৩ তারিখ তিনি দিল্লি যাচ্ছেন না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বাম (Left) ও কংগ্রেসের (Congress) বিরুদ্ধে নোংরা রাজনীতি করার অভিযোগ করেছেন তৃণমূল নেত্রী। তাই CAA ও NRC ইশুতে একাই লড়বেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ১৩ জানুয়ারি দিল্লিতে বিরোধী দলগুলির নেতাদের বৈঠক রয়েছে। ওই দিন বেলা ২টোয় সংসদের অ্যানেক্স ভবনে ওই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার, ডিএমকে প্রধান এম কে স্ট্যালিনসহ অন্যদের। আমন্ত্রণ জানানো হচ্ছে বাম দলগুলিকেও। আরও পড়ুন: Mamata Banerjee: বাম ও কংগ্রেসের বিরুদ্ধে নোংরা রাজনীতি করার অভিযোগ, দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা ব্যানার্জি

আজ মিছিল শেষে এদিনই বারাসত কাছারি মাঠে ২৪তম যাত্রা উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, যাত্রা উৎসব সূচনার পর পাশের মঞ্চে বহু সরকারি প্রকল্পের উদ্বোধন ও ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ যাত্রা আকাডেমি, তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে হওয়া ৩২ দিন ব্যাপী এই যাত্রা উৎসবের প্রথম দু’‌দিন যাত্রা দেখা যাবে বারাসত কাছারি মাঠে। বাকি ৩০ দিন কলকাতার বাগবাজারের ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রা মঞ্চে চলবে উৎসব।