কলকাতায় অফিস বন্ধ করল ভ্রমণ সংস্থা 'কক্স অ্যান্ড কিংস', মাথায় হাত পর্যটকদের
Photo Credit: Wikipedia)

কলকাতা, ৪ অক্টোবর: কলকাতায় তাদের অফিস বন্ধ করল ভ্রমণ সংস্থা কক্স অ্যান্ড কিংস (Cox & Kings)। এর ফলে মাথায় হাত পড়েছে পর্যটকদের। বৃহস্পতিবার কম্পানির তরফে একটি নোটিশে জানানো হয়েছে, তারা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ অন্য দেশে ট্যুর করাতে পারবে না। অনেক ভ্রমণার্থী শেক্সপিয়র সরণি থানায় (Shakespeare Sarani PS) গিয়ে 'কক্স অ্যান্ড কিংস'-র নামে অভিযোগ জানান। ওই সংস্থার কর্মীরাও কর্তৃপক্ষের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। ওই সব কর্মীর অভিযোগ, তাঁরা চার মাস ধরে বেতন পাচ্ছেন না।

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, সংস্থাটি অন্তত ১০টি বিদেশ ভ্রমণের প্যাকেজ বাতিল করেছে। এদিকে পর্যটকদের থেকে প্রায় ১০ কোটি টাকা নিয়ে বসে আছে। কম্পানির এই সিদ্ধান্তের পর মাথায় হাত টাকা মেটানো পর্যটকদের। তন্ময় প্রামাণিত নামে এক ব্যবসায়ী অস্ট্রেলিয়া ভ্রমণের জন্য ৪ লাখ ৬৭ হাজার টাকা দিয়েছিলেন। সাধ ছিল ২৫ তম বিবাহবার্ষিকী তিনি স্ত্রীকে নিয়ে বাইরে সেলিব্রেট করবেন। তিনি বলেন, " আমরা কবে টাকা ফেরত পাব তা নিয়ে চিন্তায় আছি।" জানা যাচ্ছে তন্ময় ছাড়াও আরও ৩০টি পরিবার ৬ অক্টোবর অস্ট্রেলিয়া রওনা হতেন। অনেকের আবার অস্ট্রেলিয়ার সঙ্গে নিউজিল্যান্ড ভ্রমণেরও প্যাকেজ ছিল। আরও পড়ুন:  Iraq anti govt protest: ইরাকে জারি সরকারবিরোধী বিক্ষোভ, মৃতের সংখ্যা বেড়ে ৩৪

সূত্রের খবর, বহু পর্যটককে কলকাতা বিমানবন্দর (Kolkata Airport) থেকে ফিরে যেতে হয়। কারণ বিমানসংস্থার তরফে প্যাসেঞ্জার লিস্টে তাদের নাম না থাকার কথা বলা হয়। গোটা ঘটনা সামনে আসতেই শেক্সপিয়র সরণি থানায় অনেক পর্যটক অভিযোগ দায়ের করেছেন। জানা যাচ্ছে, ২২টি অভিযোগ এখনও পর্যন্ত দায়ের হয়েছে। এদিকে খবর, সম্প্রতি 'কক্স অ্যান্ড কিংস' তার প্রায় ২ হাজার কর্মীকে দ্রুত চাকরি থেকে ইস্তফা দিতে বলে। কারণ হিসেবে বেতন না দিতে পারাকে উল্লেখ করে। সংস্থার কর্মীদের ৩ মাসের বেতন বাকি ছিল। সংস্থার তরফে জানানো হয়, কতদিন পরে বেতন দেওয়া যাবে তা কেউ গ্যারান্টি দিতে পারবে না। কারণ কম্পানি এখনও বিনিয়োগকারীর খোঁজ চালাচ্ছে।