Kolkata: আগামিকাল কলকাতা সহ দেশের ২ শহরে নতুন ল্যাব উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি, থাকতে পারেন মমতা ব্যানার্জি
ভারতে কোভিড-১৯ (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ জুলাই: করোনা পরীক্ষার জন্য দেশে তিনটি ল্যাবরেটরি (Laboratory) তৈরির কথা রবিবার ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। যে তিন ল্যাবরেটরির একটি হবে কলকাতায় (Kolkata) অন্য দুটি দিল্লি (Delhi) এবং মুম্বইয়ে (Mumbai)। ২৭ জুলাই, সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবরেটরিগুলো উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

কলকাতায় আইসিএমআর, ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস-এ ল্যাবরেটরির পরিকাঠামো তৈরি করা হচ্ছে। নয়ডায় আইসিএমআর – ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যান্সার প্রিভেনসন অ্যান্ড রিসার্চ এবং মুম্বইয়ে আইসিএমআর – ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথে তৈরি হচ্ছে ল্যাবরেটরির পরিকাঠামো। আরও পড়ুন, দল ছাড়ছেন বিজেপি নেতা মুকুল রায়? জল্পনার অবসান করলেন নিজেই

কেন্দ্রীয় মন্ত্রকের ধারণা, এই তিনটি ল্যাবরেটরি চালু হয়ে গেলে অনেক বেশি করে করোনা পরীক্ষা করা যাবে। দেশে ক্রমবর্ধমান করোনা সংক্রমণকে কমিয়ে দেওয়ার লড়াইয়ে এই পদক্ষেপ বিশেষ ইতিবাচক হবে বলে ধারণা সরকারের। ২৭ জুলাই ল্যাবরেটরির ভার্চুয়াল উদ্বোধনে তিন রাজ্যের তিন মুখ্যমন্ত্রী, পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জি, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে ও উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের অনলাইনে হাজির থাকার কথা। কেন্দ্রীয় মন্ত্রক থেকে জানানো হয়েছে, ল্যাবরেটরিগুলিতে দৈনিক ১০ হাজারেরও বেশি করোনা পরীক্ষা করা সম্ভব হবে।