Coronavirus Lockdown: ভিন রাজ্য়ে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের হাজার টাকা করে পাঠাবে রাজ্য সরকার
পরিযায়ী শ্রমিক (Photo Credits: Twitter/@WarisPathan)

কলকাতা, ১৭ এপ্রিল: অন্য রাজ্যে কাজে যাওয়ার বাংলার পরিযায়ী শ্রমিকদের (Migrant workers) সরকার আর্থিক সাহায্য দেবে। যার জন্য 'স্নেহের পরশ' নামে একটি প্রকল্প চালু হচ্ছে। ভিন রাজ্যে আটকে পড়া বাংলার প্রতিটি শ্রমিককে হাজার টাকা করে দেওয়া হবে। অনলাইনে টাকা পাঠানো হবে। শুক্রবার নবান্নে সভাঘরে একটি বৈঠকে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। তিনি জানান, সোমবার থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে।

দেশের বিভিন্ন রাজ্যে কাজে গিয়ে লকডাউনে আটকে পড়েছেন বাংলার বহু শ্রমিক। সেই সমস্ত পরিযায়ী শ্রমিকদের জন্য আগেও উদ্বেগ প্রকাশ করেছেন মমতা ব্যানার্জি। মঙ্গলবার মুম্বইয়ের বান্দ্রায় পরিযায়ী শ্রমিকদের বিপুল জমায়েতের পর এবার আরও উদ্যোগী হন তিনি। বুধবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সঙ্গে ফোনে কথা বলেন তিনি। শুধু তাই নয়, মুম্বইয়ের খাড়ের একদল বাঙালি শ্রমিকদের সঙ্গে কথা বলে তাঁদের হাতখরচের জন্য টাকার ব্যবস্থাও করে দিয়েছেন তিনি। আরও পড়ুন: Coronavirus In West Bengal: রেড জোনে থাকছে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, রাজ্যে করোনা আক্রান্ত ১৬২

আজ রাজ্যে করোনা সংক্রমণ রুখতে পদক্ষেপ নিল রাজ্য সরকার। রেড জোনে (Red Zone) থাকছে কলকাতা (Kolkata), হাওড়া (Howrah), উত্তর ২৪ পরগনা (North 24 Pargana)। রেড জোনে লকডাউন নিয়ন্ত্রণে থাকবে সশস্ত্র পুলিশ। আজ নবান্নে বৈঠকে একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর সাফ নির্দেশ কোনও বাজারে ভিড় করা যাবে না৷ পাশাপাশি মাস্ক না পরলে কোনও বাজারে ঢুকতে দেওয়া হবে না বলেও জানিয়েছেন তিনি৷ প্রয়োজনে ভিড় নিয়ন্ত্রণে সশস্ত্র পুলিশ ব্যবহার করার জন্য নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী পরিসংখ্যান ঘোষণা করে জানান, রাজ্যে করোনায় আক্রান্ত বেড়ে হয়েছে ১৬২ জন। নতুন করে করোনায় আক্রান্ত ২২ জন। ৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এখনও পর্যন্ত রাজ্যে মৃত্যু ১০ জনের।