High Court: হাইকোর্টে ঘটতে চলেছে ঐতিহাসিক ঘটনা, YouTube-এ সম্প্রচার হবে মামলার শুনানি
কলকাতা হাইকোর্ট (Photo Credits: PTI)

কলকাতা, ১২ ফেব্রুয়ারি: বছর দুয়েক আগে শীর্ষ আদালত (High Court) বিচার ব্যবস্থায় স্বচ্ছতা আনতে বিচার প্রক্রিয়ার লাইভ কিংবা ইউটিউবের (YouTube) মাধ্যমে লাইভ স্ট্রিমিং (Live Streaming) করার নির্দেশ দিয়েছিল। তারপর এমন কিছু আর ঘটেনি। তবে এবার এমন কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশ কিছু বছর আগে কলকাতা হাইকোর্টে দাখিল হওয়া এক আবেদনের জেরে, এবার দেশ তথা সারা বিশ্বের মানুষ, এক পার্সি মহিলার (Persian Woman) সন্তানদের ধর্মীয়স্থানে প্রবেশ করতে না দেওয়ার কারণে দায়ের হওয়া মামলার শুনানি, সরাসরি ইউটিউবের মাধ্যমে সম্ভবত দেখতে পাবেন।

এই সময়-র খবর অনুযায়ী, কয়েক বছর আগে আবেদনকারি এক পার্সি মহিলা অন্য ধর্মের পুরুষকে বিয়ে করায় তাঁদের ছেলে ও মেয়ের ওপর পারসিক ধর্মীয়স্থানে প্রবেশের ওপর নিষেদ্ধাজ্ঞা আরোপ করা হয়। যার পরই তাঁর সন্তানদের ধর্মস্থানে প্রবেশ করতে দেওয়ার দাবি জানিয়ে, তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। তিনি আরও আবেদন জানিয়েছিলেন, দায়ের হওয়া মামলার শুনানি ইউটিউবে সরাসরি সম্প্রচার করার। যদিও হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেয়। এরপরই তিনি ডিভিশন বেঞ্চে আবেদন করেন। আরও পড়ুন, ক্যানসার আক্রান্ত বাবার শেষ ইচ্ছেতে হাসপাতালেই বসল মেয়ের বিয়ের আসর

সেই আবেদনের ওপর ভিত্তি করেই বুধবার হাইকোর্টের বিচারপতি সঞ্জীব ব্যানার্জি ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, সারা পৃথিবী যাতে এই শুনানি সরাসরি দেখতে পায়, তাই তা লাইভ সম্প্রচার করা যেতে পারে ইউটিউবের মাধ্যমে। যদিও আদালতের তরফ থেকে জানানো হয়েছে শুনানির মূল পর্বের লাইভ করা যাবে। তবে সরাসরি সম্প্রচারের সম্পূর্ণ খরচ দিতে হবে আবেদনকারীকেই।