বঙ্গ: রাজ্যের নাম বদল প্রসঙ্গে চূড়ান্ত রফা চায় রাজ্য সরকার, রাজ্যসভায় আজ আলোচনায় মরিয়া তৃণমূল
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদি(File Photo)

নয়া দিল্লি, ৪ জুলাই: পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে বঙ্গ (Bengal)। West bengal থেকে Bengal। রাজ্যের নাম বদলের এই প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পর আজ এই নিয়ে হেস্তনেস্ত চেয়ে আজ রাজ্যসভায় নোটিস দিচ্ছে তৃণমূল কংগ্রেস। ২৬ জুলাইয়ের মধ্যে রাজ্যের নাম বদল প্রসঙ্গে চূড়ান্ত রফা চায় রাজ্য সরকার। গতকাল রাজ্যসভায় রাজ্যের নাম বদলের প্রসঙ্গটি উত্থাপন করেন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্র সরকার রাজ্যের নাম 'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা' করার প্রস্তাবটি ছাড়পত্র দিয়েছে কিনা, স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে তা জানতে চান ঋতব্রত। যার উত্তরে নিত্যানন্দ রায় জানান, "না। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধনী প্রয়োজন।"প্রায় তিন বছর হতে চলল রাজ্যের নাম পরিবর্তনের যে প্রস্তাব গৃহীত হয়েছিল বিধানসভায়, সেটা এখনও সংসদে পাশ হওয়ার কোনও লক্ষ্মণ দেখা যাচ্ছে না। এখানেই নড়েচড়ে বসছে রাজ্যের শাসক দল। নাম পরিবর্তন নিয়ে রাজ্যের মানুষকে পাশে পেতে চাইছেন মমতা ব্যানার্জি। আরও পড়ুন- ফের ভাঙন, তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন মেয়রের প্রাক্তন আপ্তসহায়ক

বাংলা নাম নিয়ে কেন্দ্রের তরফে বলা হয়েছিল সংবিধান সংশোধন জরুরি। তা নিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, বিষয়টি টেকনিক্যাল। সংবিধান সংশোধন করতে হবে। জরুরি ভিত্তিতে কেন্দ্রকে সেই কাজ করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কেন্দ্রকে সংসদে সংবিধান সংশোধন বিল পাশ করিয়ে এই নাম বদলের প্রক্রিয়াটিকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে রাজি হয়নি। কিন্তু গত কয়েক বছরে সে পথে এক পা-ও এগোয়নি মোদীর সরকার এবং সে কথা বুধবার সংসদে জানিয়েও দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যের নাম 'বাংলা' রাখার জন্য বেশ কয়েক বছর ধরেই সক্রিয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু কেন্দ্র সরকার এ বিষয়ে একেবারেই আগ্রহী দেখায়নি। বাবুল সুপ্রিয়-র মত বিজেপি সাংসদরা বলেছিলেন, ''আমাদের রাজ্যের নামে ‘পশ্চিম’ শব্দটা থাকা অত্যন্ত জরুরি, এর ঐতিহাসিক তাৎপর্য রয়েছে।'' প্রসঙ্গত, ২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়েছিল। বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র সরকার।