1,000 Undertrials Released In Bengal: রাজ্যের বিভিন্ন জেল থেকে জামিনে ছাড়া পেল ১০০০ বিচারাধীন বন্দী
মেদিনীপুর সংশোধনাগার (Photo: Twitter)

কলকাতা, ৩ এপ্রিল: করোনাভাইরাসের সংক্রমণ (Coronavirus outbreak) ঠেকাতে রাজ্যর বিভিন্ন জেল (Correctional homes) থেকে অন্তত একহাজার বিচারাধীন বন্দীকে (Prisoners) জামিনে ছাড়া হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য কারা দপ্তর। আজ কথা জানিয়েছেন রাজ্যের কারা দপ্তরের এক কর্তা। রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির সেক্রটারি দুর্গা খৈতান (Durga Khaitan) জানান, ২৩ মার্চ থেকে বিচারাধীন বন্দীদের জামিনে মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

করোনা সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য প্রত্যেকটি রাজ্যের সংশোধনাগার থেকে বন্দীর চাপ কমাতে উদ্যোগ নিয়েছিল সুপ্রিম কোর্ট। তা কার্যকর করতে প্রত্যেকটি রাজ্যের হাইকোর্টকে নির্দেশ দেওয়া হয়েছিল সুপ্রিম কোর্টের তরফে। সেই নির্দেশ কার্যকর করতে কলকাতা হাইকোর্ট একটি কমিটি গঠন করে। আরও পড়ুন: Coronavirus in Kolkata: রাজ্যে করোনায় নতুন করে আক্রান্ত ১৬ জন, মোট সংখ্যা বেড়ে ৫৩

রাজ্যের লিগ্যাল এইড সার্ভিস অথরিটি বা আইনি পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান হলেন কলকাতা হাইকার্টোর বিচারপতি দীপঙ্কর দত্ত। তিনি এই কমিটির মাথা। কমিটির বাকি সদস্যরা হলেন স্বরাষ্ট্র দপ্তরর প্রধান সচিব ও ডিজি কারা। হাইকোর্টের গঠিত কমিটি প্রাথমিকভাবে ২৮০০ বন্দীকে ছেড়ে দেওয়ার জন্য সুপারিশ করে। সেই সুপারিশ মেনেই এই বন্দীদের ছাড়া কাজ শুরু হয়ে গেছে।