Girish Park cop shooting: SI জগন্নাথ মণ্ডলকে গুলি করার ঘটনায় বেকসুর খালাস গোপাল তিওয়ারিসহ ১৩
নগর দায়রা আদালত (Photo: Twitter)

কলকাতা, ২৬ সেপ্টেম্বর: গিরিশ পার্কে (Girish Park) কলকাতা পুলিশের এসআই জগন্নাথ মণ্ডলকে (SI Jagannath Mondal) গুলি করার ঘটনায় বেকসুর খালাস গোপাল তিওয়ারি(Gopal Tiwari)। বেকসুর খালাস হয়েছে বাকি ১২ জনও। অভিযোগের প্রেক্ষিতে প্রমাণ হয়নি দোষ, আর তাই এই নির্দেশ কলকাতা নগর দায়রা আদালতের (City Sessions Court, Calcutta) ফাস্ট ট্র্যাক সেকেন্ড কোর্টের।

২০১৫ সালের ১৮ এপ্রিল কলকাতা পৌরনিগমের (KMC) নির্বাচনের একেবারে শেষলগ্নে গণ্ডগোল থামাতে গিয়ে গিরিশপার্কে আক্রান্ত হন SI জগন্নাথ মণ্ডল। গুলি লাগে তাঁর কলার বোনে। ঘটনার পরেই পলাতক হয়ে যায় গোপাল। পুলিশের জালে ধরা পড়ে অশোক শাহ ও দীপক সিং। দুজনেই এলাকার তৃণমূল নেত্রী স্মিতা বক্সীর ডানহাত বলে পরিচিত ছিল। পরিবারেরও দাবি, দুজনেই সক্রিয়ভাবে তৃণমূল করতেন। পরে বাবুঘাট থেকে গ্রেফতার হয় গুলি চালানোর ঘটনায় মূল অভিযুক্ত ইফতিকার আলম, কিশোর পাসওয়ান,শিব রাউত ও মনোজ মালি। ৪ জনই মধ্য কলকাতার কুখ্যাত দুষ্কতী বলে পরিচিত। ভোটের সময় এরা শাসকদলের হয়ে কাজ করছিল বলে অভিযোগ। ঘটনার চারদিন পর ধরা পড়ে গোপাল।আরও পড়ুন: Hafiz Saeed: হাফিজ় সইদকে ব্যাংক থেকে টাকা তোলার অনুমতি দিল রাষ্ট্রসংঘ

আনন্দবাজারের খবর অনুযায়ী, কলকাতা নগর দায়রা আদালতের ফাস্ট ট্র্যাক সেকেন্ড কোর্টের বিচারক সোমনাথ মুখোপাধ্যায়ের এজলাসে এই মামলার বিচার প্রক্রিয়া শেষ হয়। পুলিশ এই মামলার ২৬১ পাতার চার্জশিট দেয়। এই মামলায় মোট অভিযুক্তের সংখ্যা ছিল ১৯ জন। ৬ জনকে পলাতক দেখানো হয়েছিল বলে আদালত সূত্রে খবর। ২০১৭ সালে বিচার প্রক্রিয়া শুরু হয়। গত ১২ সেপ্টেম্বর সেই মামলার বিচারপর্ব শেষ হয়েছে। এই মামলায় মোট ৩৩ জনের সাক্ষ্য নেওয়া হয়। বৃহস্পতিবার ছিল রায় ঘোষণা। রায়ে বিচারক এ দিন গোপাল-সহ ১৩ জন অভিযুক্তকেই প্রমাণের অভাবে বেকসুর খালাস করে দেন।