IPL 2022: এবার দর্শকহীন আইপিএল শুধু মুম্বইয়ে!
IPL Trophy. (Photo Credits: Twitter)

মুম্বই, ২২ জানুয়ারি: চলতি বছর আইপিএল (IPL 2022) ভারতেই আয়োজিত হবে। তবে দেশের বিভিন্ন শহরে নয়, শুধুমাত্র মুম্বইয়ের ওয়াংখেড়ে, ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার- স্টেডিয়ামেই আয়োজিত হবে আইপিএল। বোর্ডের এক শীর্ষ কর্তা এমন কথাই জানিয়েছেন। দেশের এক সংবাদমাধ্যমে প্রকাশ, আগামী ২৭ মার্চ থেকে মুম্বইয়ে আয়োজিত হবে আইপিএল। মোটের ওপর এমন সিদ্ধান্তই হয়েছে বলে খবর। তবে এমনও শোনা যাচ্ছে মুম্বইয়ের পাশপাশি প্রয়োজন হলে পুণেতেও কিছু ম্যাচ রাখা হতে পারে।

দর্শক ছাড়াই আইপিএল আয়োজিত হবে সেটা মোটামুটি নিশ্চিত। যদিও আগামী দিনে দেশে করোনা পরিস্থিতি কেমন থাকে তার ওপরও অনেক কিছু নির্ভর করবে বলে জানানো হয়েছে। শোনা যাচ্ছে কিছু ফ্র্যাঞ্চাইজি ভারতের বাইরে সংযুক্ত আরবআমিরশাহি, দক্ষিণ আফ্রিকাতেও আইপিএল আয়োজিত হলে অসুবিধা নেই বলে জানিয়েছে। আরও পড়ুন: দরের নিরিখে বিরাট কোহলিকে ছুঁলেন কেএল রাহুল, কত টাকায় তিনি লখনউ দলে এলেন?

যদিও বোর্ড কর্তারা আইপিএল ভারতেই হোক তেমন চাইছেন। চলতি বছর আইপিএলে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি যোগ হতে চলেছে। ফলে দশ দলের আইপিএলে টুর্নামেন্টের ফর্ম্যাট কেমন হয় সেটা দেখার। দশ দলের আইপিএল যদি রাউন্ড রবীন লিগ ভিত্তিতে হয় তাহলে ম্যাচের সংখ্যা নিশ্চিতভাবেই বাড়তে চলেছে।

গত বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝেই ভারতে আয়োজিত হয়েছিল আইপিএল। কোভিড থেকে বাঁচতে ক্রিকেটারদের জন্য বায়ো বাবলের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে একের পর এক ক্রিকেটার কোভিডে আক্রান্ত হওয়ায় আইপিএল বন্ধ করে দেওয়া হয়। এরপর বাকি আইপিএল কয়েক মাসে বাদে আয়োজিত হয় সংযুক্ত আরবআমিরশাহিতে।

এদিকে আইপিএলের নিলামের জন্য গোটা বিশ্বের মোট ১২১৪ জন ক্রিকেটার নিজেদের নাম নথিভুক্ত করেছেন। নথিভুক্ত হওয়া ক্রিকেটারদের মধ্যে ৮৯৬ জন ভারতীয়, ৩১৮ জন বিদেশী। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে হবে মেগা নিলাম।