Shreyas Iyer: শ্রেয়স আইয়ার নাইট নেতৃত্বে, শাহরুখ খানের দলের নয়া অধিনায়ক চান কাপ জিততে
Shreyas Iyer KKR Captain

কলকাতা, ১৬ ফেব্রুয়ারি: নাইট রাইডার্সের স্কোয়াডে ছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স। কিন্তু এরপরেও দেশের খেলোয়াড়ের ওপর ভরসা রেখে শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) -এর হাতেই নেতৃত্বভার তুলে দিল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এর আগে আইপিএলে দিল্লি ফ্র্যাঞ্চাইজির অধিনায়কত্ব করে সবার নজর কেড়েছিলেন ২৭ বছরের শ্রেয়স। ক দিন আগে যখন ১২.২৫ কোটি টাকায় মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়সকে দলে নিয়েছিল শাহরুখ খানের দল, তখনই মনে হচ্ছিল তাঁর হাতেই নেতৃত্বভার তুলে দেওয়া হতে পারে। সেটাই হল। নাইট কোচ ব্র্যান্ডন ম্যাকালাম বললেন, আমি শ্রেয়সের খেলা ও অধিনায়কত্ব উপভোগ করি। আগামী ভারতের জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আছে ওর। শ্রেয়সের সঙ্গে কাজ করতে মুখিয়া হয়ে আছি।"

দেখুন নাইটদের টুইট

গত বছর টেস্টে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে নজির গড়েছিবলেন নতুন নাইট নেতা। দেশের হয়ে ২৬টি ওয়ানডে ও ৩২টি আন্তর্জাতিক টি টোয়েন্টি খেলেছেন শ্রেয়স। চোটের কারণে ক মাস পিছিয়ে পড়ে টেস্ট দলে জায়গা পেয়েই বাজিমাত করেন। ২০১৭ সালে দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে অভিষেক হয় তাঁর। আইপিএলে ও ঘরোয়া ক্রিকেটে চোখধাঁধানো পারফম করেই জাতীয় দলের দরজা খুলেছিলেন মুম্বইয়ের ২৭ বছরের তারকা এই ব্যাটার। আরও পড়ুন: আন্তর্জাতিক টি-২০তে এখন ইনি এক নম্বর বোলার, অথচ আইপিল নিলামে অবিক্রিত

টি টোয়েন্টিতে ম্যাচ বদলে দেন ব্যাটসম্যানরা। পেসারদের চোট নিয়ে সমস্যা বেশি থাকে। ফর্ম হারানোরও সম্ভাবনাও বেশি। তারওপর বিদেশী পেসারের চেয়ে দেশীয় ব্যাটারের ওপর আস্থা বেশি রাখা যায়। তাই কামিন্সকে পিছনে ফেলে শ্রেয়সই অধিনায়ক হচ্ছেন। মেগা নিলামের পর এবারের নাইট দল একেবারে মন্দ হয়নি। আজিঙ্কা রাহানে, ভেঙ্কটশ আইয়ার থাকছে ওপেনার হিসেবে। নীতীশ রানা, শ্রেয়স আইয়ার, সেলডন জ্যাকসন, স্যাম বিলিংসরা থাকছেন মিডল অর্ডারে। ম্যাচ উইনার অলরাউন্ডার হিসেবে আছেন আন্দ্রে রাসেল, সুনীল নারিন, মহম্মদ নবি। স্পিনার বরুণ চক্রবর্তী থাকছেন। আর পেসারের তালিকায় উমেশ যাদব, প্যাট কামিন্স, শিবম মাভি-রা।

ইয়ন মর্গ্যানের পর নাইটরা পেল নতুন অধিনায়ক। আইপিএলে চ্যাম্পিয়ন করা গৌতম গম্ভীরের থেকে নাইট নেতৃত্বে এসেছিলেন দীনেশ কার্তিক। কার্তিকের ব্যর্থতার পর নাইটদের দায়িত্বের ব্যাটন যায় মর্গ্যানের হাতে। কিন্তু ব্যাটে একেবারে ব্যর্থ হয়ে নিলামে অবিক্রিত থাকা মর্গ্যানের পরিবর্তে এবার নাইট রাইডার্সের অধিনায়ক হলেন শ্রেয়স।