ICC World Cup 2019-এ প্রথম বড় অঘটন, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক শুরু বাংলাদেশের
বিশ্বকাপের শুরুতেই দারুণ জয় বাংলাদেশের। ফাইল ছবি। (Photo Credits: Twitter)

লন্ডন, ২ জুন: ICC World Cup 2019-এর প্রথম বড় অঘটন। রবিবার কিংস্টন ওভালে দক্ষিণ আফ্রিকা (South Africa)-কে ২১ রানে হারিয়ে চমকে দিল বাংলাদেশ (Bangladesh)। সাকিব আল হাসানদের কাছে তিন বিভাগেই অসহায় আত্মসমর্পন করল প্রোটিয়া বাহিনি। ইংল্যান্ডের কাছে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপের শুরুতেই বড় বিপদে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে ৭৫ রান ও একটি উইকেট নিয়ে ম্যাচের নায়ক সাকিব আল হাসান।

প্রথমে ব্য়াট করে দক্ষিণ আফ্রিকার শক্তিশালী বোলিং লাইনআপের সামনে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে করে ৩৩০ রান। বিশ্বকাপে বাংলাদেশ আজ নিজেদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়ল। পাশাপাশি ভেঙে দিল ওয়ানডেতেই নিজেদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে ৩০৯ রান তোলে। সব মিলিয়ে বাংলাদেশ ক্রিকেটের স্মরণীয় দিন। বল হাতে দারুণ স্পেল করেন মুস্তাফিজুর রহমান। স্পিডস্টার ফিজ তিনটি উইকেট নেন। ব্য়াট হাতে সাকিবের মতই দারুণ ইনিংস খেলেন মুশফিকুর রহিম (৭৮)।

বাংলাদেশ প্রথমে ব্যাট করে ৩৩০ রান করে জয়ের কাজটা এগিয়ে রেখেছিল। সাকিব-মুশফিকুর তৃতীয় উইকেটে ১৪২ রানের ইনিংস খেলে দলের বড় ইনিংসের ভিত গড়েন। শেষের দিকে ৩০ বলে ৪৬ রানের দারুণ কার্যকরী ইনিংস খেলে দলের রানকে দারুণ জায়গায় নিয়ে যান মেহমদুল্লাহ। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেটে  মার্করাম-ফাফ দুপ্লেসিস ভাল পার্টনারশিপ গড়ার দিকে এগোচ্ছিলেন, কিন্তু আজ দিনটা ছিল বাংলাদেশের। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে এই বাংলাদেশকে মনে পড়ছিল ২০১৫-এর কথা। সেবার সবাইকে চমকে ইংল্যান্ডকে হারিয়ে নক আউটে উঠেছিল বাংলাদেশ। এবার সাকিব-মাশরাফি মোর্তাজাদের কেউ হিসেবে আনছিলেন না। ক দিন আগে তো ব্র্যান্ডন ম্যাকালাম, ভবিষ্যতবাণী করেছিলেন, একমাত্র শ্রীলঙ্কা ছাড়া চলতি বিশ্বকাপে বাকি আটটা ম্যাচেই হারবে বাংলাদেশ। কিন্তু শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে যেভাবে হারাল বাংলাদেশ, তারপর সাকিবদের নিয়ে বড় স্বপ্ন দেখতে শুরু করা উচিত। ৫ ফ্রেবুয়ারি এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে নামবে ভারত। পরপর দু ম্যাচে হেরে একেবারে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা।