'বড় টুর্নামেন্ট' জয়ের দিকে জোর দিক অধিনায়ক বিরাট কোহলি, চান বোর্ডের হতে চলা সভাপতি সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি, বিরাট কোহলি। (Photo Credits: IANS / Getty Images)

কলকাতা, ১৬ অক্টোবর: ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) সভাপতি হতে চলেছেন দেশের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। দেশের ক্রিকেটে বদলটা তাঁর হাত ধরে এসেছিল। এবার দাদার হাত ধরে দেশের ক্রিকেট প্রশাসনে বদল দেখার অপেক্ষায় সবাই। গতকাল, ক দিনের গুরুত্বপূর্ণ কাজ সেরে বোর্ড সভাপতি হওয়া নিশ্চিত করে শহরে ফেরেন সৌরভ। সভাপতি সৌরভকে স্বাগত জানাতে সিএবি বিশেষ ব্যবস্থা করা হয়েছিল। সৌরভকে শুভেচ্ছা দানাতে ১০ পাউন্ড ওজনের কেক এনেছিলেন সিএবি কর্তারা। কেকের উপরে ছিল সৌরভের মুখের প্রতিচ্ছবি। সৌরভ ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাবমূর্তি ফেরাতে রোডম্যাপ বানাতে শুরু করেছেন। আগেই জানিয়েছিলেন, দায়িত্ব নিতেই ফার্স্ট ক্লাসে খেলা ক্রিকেটারদের জন্য কাজ করতে চান।

শহরে ফিরে সৌরভকে প্রশ্ন করা হয় বিরাট কোহলি-র টিম ইন্ডিয়া নিয়ে। সৌরভ জানান, "দলটার প্রতিভা নিয়ে কোনও সন্দেহ। বিদেশে সাফল্য আসছে, বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে। কিন্তু নক আউটে সমস্য়া হচ্ছে। গত সাত বছরে সাতটি আইসিসি টুর্নামেন্ট খেলে কেন মাত্র একটাতে জয় এসেছে বলে সৌরভ জানান, এই বিষয়টায় নজর দেওয়া হবে।'' এরপর সৌরভ বলেন,  ''অধিনায়ক বিরাট কোহলিকে বলব, বড় টুর্নামেন্ট জেতার দিকে গুরুত্ব দিতে।'' টিম ইন্ডিয়াকে মানসিক দৃঢ়তার দিকে জোর দিতে বলেন সৌরভ। আরও পড়ুন-ধূসর দাড়ির ছোট চুলের ওমর আবদুল্লার ছবি ভাইরাল, বন্দিদশায় কেমন আছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী?

রাজনীতিতে আসা নিয়ে জল্পনা ফেরে উড়িয়ে সৌরভ 'এই সময়' সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, "সিএবি সভাপতি হওয়ার সময় মমতা দিদি-র সঙ্গে কথা হয়েছিল। এখানে প্রথমে অমিত শাহ-র সঙ্গে কথা হয়েছিল। এখানে রাজনীতির কোনও সম্পর্ক নেই। অমিত শাহ-র সঙ্গে রাজনীতি নিয়ে কোনও কথা হয়নি।" কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র ছেলে জয় শাহ-র সচিব হওয়া নিয়ে সৌরভ বলেন, ''জয় কিন্তু রাজনীতিবিদ হিসাবে বোর্ড প্রশাসনে আসেনি।''আগামী দিনে ভারত-পাকিস্তান ক্রিকেটের ভাবনাটা পুরোপুরি দেশের সরকারের সিদ্ধান্তের ওপর দাঁড়িয়ে বলে সৌরভ জানিয়েছেন। দিন রাতের টেস্টের পক্ষেও সওয়াল করেছেন দাদা। ধোনি- রবি শাস্ত্রীকে নিয়ে কিছু বলতে চাননি।