IPL 2021: আর বিদেশে নয়, এবার দেশেই হবে আইপিএল
IPL 2020 winners (Photo Credits: @IPL/Twitter)

এবার আর বিদেশে নয়। ঘরের মাঠেই এবার আয়োজন হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল (IPL 2021)। বিসিসিআই (BCCI) ভারতে আইপিএলের ১৪ তম মরশুমের আয়োজন করে আগ্রহী। গত বছর ভারতে মহামারীর কারণে টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজন হয়েছিল। বিজয় হাজারে ট্রফি এবং ওয়ানডে উইমেনস টুর্নামেন্টের পরে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে আইপিএল ২০২১ মরশুম শুরু হতে পারে। সব ঠিকঠাক থাকলে টুর্নামেন্ট শুরু হতে পারে ১১ এপ্রিল বা ১৪ এপ্রিল।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিসিসিআই আইপিএল আয়োজন করতে কয়েকটি ভেনু ঠিক করেছে। সেগুলি হল ওয়ানখেড়ে স্টেডিয়াম, ব্র্যাবর্ন স্টেডিয়াম, ডিওয়াই পাতিল স্টেডিয়াম, নভি মুম্বইয়ের রিলায়েন্স ক্রিকেট স্টেডিয়াম এবং মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। গুতরাতের মোতেরার সর্দার প্যাটেল স্টেডিয়ামকেও হাতে রাখা হচ্ছে নকআউট ম্যাচগুলির মতো গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য। আরও পড়ুন: Ranji Trophy Cancelled: ৮৭ বছরে এই প্রথম, এবছর রনজি ট্রফি আয়োজন করবে না BCCI

আইপিএল-র কোষাধ্যক্ষ অরুণ ধূমাল (Arun Dhumal) বলেছেন, “এই মুহূর্তে সংযুক্ত আরব আমিরশাহির চেয়ে ভারত সম্ভবত নিরাপদ। আশা করি, পরিস্থিতি স্থিতিশীল থাকবে এবং উন্নতি অব্যাহত থাকবে এবং আমাদের এখানেই আইপিএল করা যাবে।”

৮৭ বছরে এই প্রথমবার। এবছর আর রনজি ট্রফি (Ranji Trophy) আয়োজন করবে না BCCI। বদলে এবার শুধুই বিজয় হাজারে ট্রফি আয়োজন করা হবে। বিসিসিআই সচিব জে শাহর (BCCI secretary Jay Shah) রাজ্য সংস্থাগুলিকে পাঠানো চিঠি অনুসারে বিনসিসিআই ভিনু মানকড় ট্রফির (Vinoo Mankad Trophy) জন্য অনূর্ধ্ব ১৯ জাতীয় ওয়ানডে টুর্নামেন্ট ও জাতীয় মহিলা ৫০ ওভারের টুর্নামেন্টের জন্য আয়োজন করবে। তবে এখনও কোনও টুর্নামেন্টের সূচি ঘোষণা করা হয়নি। তবে আন্দাজ করা যাচ্ছে, ফেব্রুয়ারির দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহ থেকে বিজয় হাজারে ট্রফি শুরু হতে পারে।

গত বছর, টিভি ভিউয়ারশিপ থেকে বড় আয় করেছে আইপিএল। এটি সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে এবং কারণটি ছিল মহামারী। করোনাভাইরাসের কারণে ভক্তরা ঘরে বসে টিভিতেই খেলা দেখেছেন। আইপিএল ফাইনালে দিল্লি ক্যাপিটালকে হারিয়ে শিরোজা জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স