ICC World Cup 2019: ফেভারিট নয়, তবে খামখেয়ালি এই তিনটি দলই বেশি বিপজ্জনক
বিশ্বকাপ জমিয়ে দিতে পারে এই খামখেয়ালি দলগুলি। (File Image)

স্পোর্টস ডেস্ক: বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডে শুরু হতে চলেছে আইসিসি বিশ্বকাপ (ICC World Cup 2019)। দশ দলীয় এই বিশ্বকাপে ফর্ম্যাট-টা ঠিক হালের আমলের মত নয়। ১৯৯২ বিশ্বকাপের মত আসন্ন বিশ্বকাপে প্রথম দশটি দলকে নিয়ে রাউন্ড রবীন লিগ, তারপর প্রথম চারটি দল উঠবে সেমিফাইনালে। রাউন্ড রবীন লিগ হওয়ায় প্রতিটি দলের কাছেই চ্যালেঞ্জটা একেবারে অন্যরকম। এই ধরনের ফর্ম্যাটে অনেক সময় খামখেয়ালি বা 'আনপ্রেডিক্টেবেল' দলগুলিই চমকে দেয়। ১৯৯২ বিশ্বকাপে ইমরান খান (Imran Khan)-এর যেমনটা করেছিল পাকিস্তান (Pakistan)।

সেমিফাইনালে কারা উঠতে চলেছে তা আগে থেকে বলা এই টুর্নামেন্টের ফর্ম্যাটের জন্যই কঠিন হয়ে গিয়েছে। তবু বেশিরভাগ ক্রিকেট বিশেষজ্ঞই শেষ চারে ওঠার পক্ষে যে চারটি দলকে বাজি রাখছেন তারা হল- ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা/নিউজিল্যান্ড। কিন্তু এবারের বিশ্বকাপে তিনটি এমন দল আছে যারা ধারাবাহিকতার অভাবে ভোগে ঠিকই, কিন্তু টানা হারের পর ঘুরে দাঁড়িয়ে অঘটন ঘটিয়ে বড় কিছু করার ক্ষমতা রাখে।

এমনই তিনটি খামখেয়ালি, বিপজ্জনক জনক দলের কথা বলা হল--

১) ওয়েস্ট ইন্ডিজ (West Indies)

একেবারেই খামখেয়ালি দল। ক্রিস গেইল থেকে আন্দ্রে রাসেলের মত বিশ্বমানের ক্রিকেটার আছে এই দলে। তবে ওয়ানডে-তে ক্যারিবিয়ানদের রেকর্ড খুবই খারাপ। কিন্তু গেইল, রাসেল-রা যদি আইপিএলের মত জেগে ওঠেন, তাহলে কী হবে কিছুই বলা যায় না। ওয়েস্ট ইন্ডিজ যেমন আফগানদের কাছে হারতে পারে, যেমন তারা যোগ্যতাপর্বে হেরেছিল, তেমনই নিজেদের দিনে অস্ট্রেলিয়ার মত দলকে বলে বলে হারাতে পারে।

গেইলের ফর্মের ওপর অনেক কিছু নির্ভর করবে। (File Image/Photo Credits: PTI)

২) পাকিস্তান (Pakistan)

চিরকালীন আনপ্রেডিক্টেবল দল। পাকিস্তান দলকে কখনই কিছু বলা যায় না। বিশ্বকাপে সেটা আরও সত্যি কথা। যতবার পাকিস্তান ফেভারিট তমকা নিয়ে নেমেছে, ততবার তারা খারাপ করেছে। আবার যতবার তাদের হিসেবে রাখা হয়নি-যেমন ১৯৯২, ১৯৯৯-এ ততবার তারা চমকে দিয়েছে। এবার পাকিস্তান দল একেবারে খারাপ ফর্ম নিয়েই বিশ্বকাপে নামছে। ইংল্যান্ডের বিরুদ্ধেই ০-৪ ওয়ানডে সিরিজে হারের পর ওয়ার্ম আপে আফগানিস্তানের কাছে খারাপভাবে হেরে বিশ্বকাপে খেলতে নামছে পাকিস্তান। বোলিংয়ে একেবারে খারাপ অবস্থা সরফরাজ আহমেদ-এর দলের। তবে এটাও ঠিক পাকিস্তানের খুব তখনই ভাঙে, যখন তাদের দেওয়ালে পিঠ ঠেকে। বাবর আজম-শোয়েব মালিকদের মত ক্রিকেটার থাকায় পাকিস্তান দল কিন্তু বিপজ্জনক।

সরফরাজ আহমেদরা কি পারবেন চমকে দিতে! (Photo Credit: Getty images)

৩) বাংলাদেশ (Bangladesh)

একেবারে খামখেয়ালি দল। গতবার বিশ্বকাপের পারফরম্যান্সটা মনে করলেই বুঝতে পারবেন। সাকিব আল হাসানদের কেউ হিসেবে না রাখলেও সেবার ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছিল বাংলার বাঘেরা। এবারও সাকিবদের কেউ হিসেবে রাখছেন না। কিন্তু এটা নিশ্চিত অন্তত দু-তিনটি অঘটন ঘটিয়ে টুর্নামেন্টকে জমিয়ে দেবে বাংলাদেশ।

,সাকিবের জাদুর দিকে চোখ বাংলাদেশের। (Photo Credits : Twitter)