Indian Railways: যাত্রীদের একঘেয়েমি কাটাতে সিনেমা এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপ আনছে রেল
ফাইল ফোটো (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৬ জানুয়ারি: আপনি যখন ট্রেনে (Train) ভ্রমণ করেন তখন আপনাকে সহযাত্রীদে সঙ্গে কথাবার্তা বলে অথবা সারাদিন জানালার ধারে বসেই কাটাতে হয়। অনেকের কাছে এটি বেশ বোরিং। তবে এবার সেই দিন শেষ হতে চলেছে। কারণ খুব শীঘ্রই ভারতীয় রেল (Indian Rail) একঘেয়েমি কাটাতে নানা পরিষেবা আনছে। ভারতীয় রেল ট্রেন এবং বিভিন্ন রেল স্টেশনগুলিতে "কন্টেন্ট অন ডিমান্ড সার্ভিস" (Content on Demand Service) পরিষেবার পরিকল্পনা করছে। ট্রেনে যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য বোর্ড রেলটেল-র (RailTel) সঙ্গে হাত মিলিয়েছে। পরিষেবাটি একবার চালু হলে যাত্রীরা ভ্রমণের সময় তাঁদের ব্যক্তিগত ডিভাইসে বিনামূল্যে বা সাবস্ক্রিপশনের ভিত্তিতে অ্যাপের মাধ্যেমে ভিডিয়ো দেখতে পাবেন। স্ট্রিমিং অ্যাপ্লিকেশনে সিনেমা, নানা শো এবং শিক্ষামূলক প্রোগ্রাম দেখা যাবে। এই পরিষেবা বিনামূল্যে অথবা নামমাত্র খরচে পাওয়া যাবে।

রেলটেল জি এন্টারটেইনমেন্টের সহায়ক সংস্থা মারগো নেটওয়ার্কের সঙ্গে জোট বেঁধেছে। বিনোদন পরিষেবা সরবরাহ করার পাশাপাশি অ্যাপটি ই-কমার্স পরিষেবাও সরবরাহ করবে। যা ব্যবহারকারীরা প্ল্যাটফর্মেই টিকিট বুক করতে পারবেন। ২০২২ সালের মধ্যে এই পরিষেবা কার্যকর হবে বলে আশা করা হচ্ছে বলে রেলটেলের সিএমডি পুনীত চাওলা জানিয়েছেন। জানা যাচ্ছে, যাত্রীর স্বাচ্ছন্দ্যের উন্নতি এবং অন্য পরিষেবা দিয়ে আয় বৃদ্ধির করতেই এই পরিকল্পনা নিয়ে ভাবছে রেল। আরও পড়ুন: Office Flirting Is Not Bad: অফিসে সহকর্মীর সঙ্গে একটু আধটু ফ্লার্টিং করলে কমবে কাজের ধকল!

জানা যাচ্ছে, এই অ্যাপটি প্রাথমিকভাবে সমস্ত প্রিমিয়াম, মেল এবং এক্সপ্রেস ট্রেনে ব্যবহার করা যাবে। এছাড়া দেশের যে সমস্ত স্টেশনে Wi-Fi রয়েছে, সেখানেও যাত্রীরা এটি ব্যবহার করতে পারবেন। জানা যাচ্ছে, প্রকল্পটি দু'বছরের মধ্যে শেষ হবে এবং ৮ হাজার ৭৩১টি ট্রেনে ও ৫ হাজার স্টেশনে স্ট্রিমিং পরিষেবা পা