World Food Safety Day 2023: বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস পালনের উদ্দেশ্য কী জানেন?

নয়াদিল্লি : খাদ্য আমাদের মৌলিক চাহিদাগুলির মধ্যে একটি। ভালো খাবার আমাদের সুস্থ থাকতে সাহায্য করে। তবে দূষিত, মেয়াদোত্তীর্ণ বা সঠিকভাবে সংরক্ষণ না করা খাবার আমাদের স্বাস্থ্যের (Health)  জন্য ক্ষতিকর।বিশ্বব্যাপী প্রতি ১০ জনের একজন খাদ্যজনিত রোগে আক্রান্ত হন।

প্রতি বছর ৭ জুন বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস হিসেবে পালিত হয়। এই দিনটি পালন করার উদ্দেশ্য মানুষকে খাদ্য নিরাপত্তার গুরুত্ব বোঝানো। শরীর সুস্থ রাখতে খাবারের ভূমিকা সবচেয়ে বেশি, কিন্তু মানুষের খাদ্যাভ্যাস ও চাহিদার কথা বিবেচনা করে দিনে দিনে অনেক কিছুই বদল ঘটেছে। খাবার আকর্ষণীয় করতে মেশানো হচ্ছে বিভিন্ন ধরনের কেমিক্যাল। তাই দূষিত খাদ্য ও জল সম্পর্কে মানুষকে সচেতন করতেই এই দিনটি পলিত হয়।

বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস পালনের উদ্দেশ্য

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে স্বাস্থ্য আমাদের শরীরে অনেক রোগ বাসা বাঁধতে পারে। এই দিনটি পালন করার উদ্দেশ্য মানুষকে অস্বাস্থ্যকর খাবার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ভেজাল মেশানো খাবার সম্পর্কে সতর্ক করা। পাশাপাশি প্রতিটি মানুষের কাছে পুষ্টিকর ও সুষম খাদ্য পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া।

উল্লেখ্য, প্রতি বছর শত শত মানুষ টাইফয়েড রোগের কবলে পড়ে। টাইফয়েড জল দূষণ ঘটিত একটি রোগ।প্রাপ্তবয়স্কদ ও শিশুরা এই রোগে আক্রান্ত  হলে মৃত্যুর আশঙ্কা খুব বেশি থেকে যায়। প্রতি বছর টাইফয়েডে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা নেহাত কম নয়।