World Heritage Day 2024: বিশ্ব ঐতিহ্য দিবস কবে? জেনে নিন এই দিনের ইতিহাস ও গুরুত্ব...

ঐতিহ্য সংস্কৃতি এবং বুদ্ধিবৃত্তিকতার প্রতীক, যা জীবনকে সমৃদ্ধ করে। এর গুরুত্বের পরিপ্রেক্ষিতেই প্রতি বছর ১৮ এপ্রিল পালিত হয় বিশ্ব ঐতিহ্য দিবস। যার মূল উদ্দেশ্য হল মানব সভ্যতার সঙ্গে সম্পর্কিত ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থান সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্ব ঐতিহ্য দিবস পালনের উদ্দেশ্য হল ঐতিহাসিক সম্পদ রক্ষা ও সংরক্ষণ করার পাশাপাশি মানুষের দৃষ্টি আকর্ষণ করা। ঐতিহ্যের সুরক্ষা ও সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে সারা বিশ্বের মানুষকে একত্রিত করার জন্য পালন করা হয় বিশ্ব ঐতিহ্য দিবস।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস তথা ICOMOS প্রতিষ্ঠিত হয় ১৯৮২ সালে। ঐতিহাসিক স্থানগুলিকে সুরক্ষিত রাখার বিষয়টি দেখাশোনার জন্য তৈরি করা হয় ICOMOS। সংগঠনের প্রধান সদস্যদের মধ্যে রাখা হয় প্রকৌশলী, সিভিল ইঞ্জিনিয়ার, ভূগোলবিদ, প্রত্নতাত্ত্বিক এবং শিল্পীদের। ICOMOS প্রতিষ্ঠিত হওয়ার পর বিশ্বের ১৫০টি দেশের ১০ হাজারেরও বেশি সদস্যকে অন্তর্ভুক্ত করার হয়। এই ১০ হাজার সদস্যদের মধ্যে ৪০০ জন ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠান, আন্তর্জাতিক বৈজ্ঞানিক সমিতি এবং জাতীয় কমিটির সদস্য। বিশ্বের সবচেয়ে সুন্দর কিছু স্থান এবং সেখানের সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভগুলি ভবিষ্যত প্রজন্মের জন্য সুরক্ষিত রাখার বিষয়টি প্রতি বছর নিশ্চিত করে ICOMOS।

বিশ্ব ঐতিহ্য দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন জায়গায় আয়োজন করা হয় বিভিন্ন ধরনের অনুষ্ঠানের। এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে নিজের দেশ ও সমাজকে ঐতিহ্য সম্পর্কে সচেতন করা উচিত সকলের। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজ নিজ শহরের ঐতিহ্যবাহী স্থানগুলি সুরক্ষিত রাখার বিষয়ে প্রচার করে মানুষকে উৎসাহিত করতে হবে। স্কুল, কলেজ, পার্ক ও সোসাইটিতে সাংস্কৃতিক, আকর্ষণীয় ও বর্ণাঢ্য অনুষ্ঠানের পাশাপাশি নৃত্যনাট্য ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন মাধ্যমে সাধারণ মানুষকে একত্রিত করে ঐতিহ্য রক্ষার বিষয়ে সকলকে সচেতন করতে হবে।